Vladimir Putin: পুতিনের মল-মূত্র বিদেশ থেকে সংগ্রহ করে দেশে নিয়ে আসেন তাঁর দেহরক্ষীরা! কারণ কী?

Russia President Vladimir Putin: এর কারণ কী? মনে করা হচ্ছে বিদেশি রাষ্ট্রগুলি মলমূত্রে থাকা ৬৯ বছর বয়সী রুশ প্রেসিডেন্টের ডিএনএ নমুনা যাতে সংরক্ষণ না করতে পারে, সেই কারণেই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই কাজ করা হয়েছে।

Vladimir Putin: পুতিনের মল-মূত্র বিদেশ থেকে সংগ্রহ করে দেশে নিয়ে আসেন তাঁর দেহরক্ষীরা! কারণ কী?
ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 9:05 AM

মস্কো: ইউক্রেনে (Ukraine) হামলা করার পর গোটা বিশ্বে তাঁকে একঘরে করে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকা, ব্রিটেনের মতো বিশ্বের তাবড় দেশগুলি। তা সত্ত্বেও রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) নিয়ে আগ্রহের কোনও শেষ নেই। পুতিনের জীবনযাপন, তাঁর ব্যক্তিগত জীবন থেকে শুরু করে তাঁর রাজনৈতিক উত্থান নিয়ে সকলের আগ্রহ চরমে। এহেন ভ্লাদিমির পুতিন সম্পর্কে একটি মারাত্মক তথ্য সামনে এসেছে। ফরাসি নিউজ ম্যাগজিন প্যারিস ম্যাচে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বিদেশ সফর চলাকালীন রুশ প্রেসিডেন্টের মল সংগ্রহ করেন তাঁর নিরাপত্তারক্ষীরা। দুই তদন্তকারী সাংবাদিক রুশ প্রেসিডেন্টের বিষয়ে এই তথ্য সংগ্রহ করেছে। দুটি বইয়ের লেখক রেজিস জেন্টে এবং ১৩ বছর রাশিয়াতে কর্মরত সাংবাদিক মিখাইল রুবিন এই দাবি করেছেন।

প্রতিবেদন অনুযায়ী, পুতিনের মল সংগ্রহের দায়িত্বে থাকে ফেডারেল প্রোটেকশন সার্ভিস। রাশিয়ার ভিভিআইপিদের নিরাপত্তার দায়িত্বে থাকে ফেডারেল প্রোটেকশন সার্ভিস। রুবিন ও জেন্টে জানিয়েছেন, বিদেশ সফর চলাকালীন পুতিন মলমূত্র ত্যাগ করতে যান, সেই সময় একজন এফএসও এজেন্ট সংগৃহীত মলমূত্র একটি প্যাকেটে রাখেন এবং স্যুটকেসে করে সেটি রাশিয়ায় ফেরত নিয়ে যাওয়া হয়। রিপোর্টে লেখা হয়েছে ২০১৭ সালের ফ্রান্স সফর এবং ২০১৯ সালের সৌদি আরব সফরেও এইভাবেই পুতিনের মলমূত্র সংগ্রহ করা হয়েছিল। ২০১৯ সালে ফ্রান্স সফরের সময় তোলা একটি ভিডিয়োতে দেখা গিয়েছিল ৬ জন নিরাপত্তারক্ষী পুতিনকে এসকর্ট করে বাথরুমে নিয়ে যাচ্ছিলেন। তাদের একজনকে একটি স্যুটকেস হাতে বাথরুমের বাইরে বেরিয়ে আসতে দেখা গিয়েছিল।

এর কারণ কী? মনে করা হচ্ছে বিদেশি রাষ্ট্রগুলি মলমূত্রে থাকা ৬৯ বছর বয়সী রুশ প্রেসিডেন্টের ডিএনএ নমুনা যাতে সংরক্ষণ না করতে পারে, সেই কারণেই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই কাজ করা হয়েছে। সাংবাদিক ফরিদা রুস্তমোভাও জানিয়েছেন, ভিয়েনাতেও তাঁর একই ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর বেশ কয়েকদিন পর থেকে রুশ প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে নানাবিধ জল্পনা চলছে। একের পর এক অনুষ্ঠানে পুতিনের অনুপস্থিতি থেকে মনে করা হচ্ছে, তিনি অসুস্থ। অনেক প্রতিবেদনে পুতিনের ক্যানসার আক্রান্ত হওয়ার খবরও প্রকাশিত হয়েছে। সূত্র অনুসারে, গোয়েন্দা কৌশলের হিসেবেও পুতিনের মল সংরক্ষণ করে রাখা হয়।