দিনে ২০ বার! ৪ বছরে ট্রাম্পের মোট মিথ্যে…

কখনও সংখ্যাগত ভুল, তো কখনও অযৌক্তিক দাবি, মোটের উপর মিথ্যে বলে কার্যত 'রেকর্ড' গড়েছেন ট্রাম্প।

দিনে ২০ বার! ৪ বছরে ট্রাম্পের মোট মিথ্যে...
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 24, 2021 | 1:38 PM

ওয়াশিংটন: মসনদ এখন জো বাইডেনের দখলে। ক্ষমতায় এসেই ট্রাম্পের (Donald Trump) সব সিদ্ধান্তের উল্টো পথে হেঁটেছেন বাইডেন। জলবায়ু চুক্তিতে ফিরিয়েছেন আমেরিকাকে, বন্ধ করেছেন প্রাচীর নির্মাণে টাকা দেওয়ার কাজ। কিন্তু এত কিছুর পরও চর্চায় ট্রাম্প। সেনেটে তাঁর ইমপিচমেন্ট বিলের শুনানি বাকি। তার মধ্যেই ওয়াশিটন পোস্ট প্রকাশ করেছে ট্রাম্পের মিথ্যের হিসেব। যা দেখে চোখ কপালে ওঠার মতো পরিস্থিতি। ৪ বছর ক্ষমতায় থাকাকালীন মোট ৩০ হাজার ৫৭৩টি মিথ্যে কথা বলেছেন সদ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।

২০১৭ সালের ২০ জানুয়ারি থেকে ২০২১ সালের ২০ জানুয়ারি, ডোনাল্ড ট্রাম্প এই ৪ বছরের শুরুটাই করেছিলেন মিথ্যে দিয়ে। যেদিন ট্রাম্প শপথ গ্রহণ করেছিলেন সেদিন বৃষ্টি হয়েছিল ওয়াশিংটন ডিসিতে। কিন্তু সেদিনের পর থেকে ট্রাম্প বারবার এই দাবি করে গিয়েছেন যে, তাঁর শপথ গ্রহণের সময় নাকি বৃষ্টি হয়নি। ওয়াশিংটন পোস্টের পরিসংখ্যান বলছে ট্রাম্প মিথ্যে দাবি করা শুরু করেছিলেন তাঁর নির্বাচনী প্রচার থেকেই। একাধিক এমন কথা বলেছেন যা অযৌক্তিক।

তবে ৪ বছরের মিথ্যে যাচাই করা প্রথমে ওই সংবাদ মাধ্যমের করণীয়র তালিকায় ছিল না। কিন্তু প্রথম ১০০ দিনের বয়ান রেকর্ড করার পর থেকেই ধরা পড়ে ট্রাম্পের একাধিক মিথ্যে কথা। তারপর থেকে পাঠকদের আর্জি মেনে নিয়মিত প্রাক্তন প্রেসিডেন্টের বয়ান রেকর্ড করতে শুরু করে ওই মার্কিন সংবাদ মাধ্যম। আর সেই বয়ান যাচাই করার জন্য তৈরি হয় ফ্যাক্ট চেক টিম। ওয়াশিংটন পোস্টের তথ্য অনুযায়ী, ক্ষমতায় আসার প্রথম বছরে রোজ চারটি করে মিথ্যে বলতেন ট্রাম্প। পরের বছর সেটাই বেড়ে হয় দৈনিক ২২টি। আর চতূর্থ বছরে গড়ে ট্রাম্প মিথ্যে বলেছেন রোজ ৩৯টি করে।

আরও পড়ুন: ‘বিশল্যকরণী’র জন্য মোদীকে ধন্যবাদ ব্রাজিল প্রেসিডেন্টের, ‘গর্বিত’ টুইট প্রধানমন্ত্রীর

মিথ্যের হিসেবটা আরও জটিল হয়, নির্বাচনের পর থেক। নির্বাচনে জিতেছেন, এই দাবি করে একের পর এক মিথ্যে টুইট করতে থাকেন ট্রাম্প। করোনা অতিমারিকে নিয়েও একের পর এক মিথ্যে দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প। কখনও সংখ্যাগত ভুল, তো কখনও অযৌক্তিক দাবি, মোটের উপর মিথ্যে বলে কার্যত ‘রেকর্ড’ গড়েছেন ট্রাম্প।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla