Colombia Prison Riot: মারকাটারি অবস্থা, জ্বলছে গদি-বিছানা! জেলের মধ্যেই বন্দিদের দাঙ্গায় মৃত কমপক্ষে ৫১

Colombia Prison Riot:  নিজেদের মধ্যে মারপিট ও অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ৫১ জন বন্দির মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন ২৪ জন। এরমধ্যে জেলের কয়েকজন নিরাপত্তারক্ষীও রয়েছেন।

Colombia Prison Riot: মারকাটারি অবস্থা, জ্বলছে গদি-বিছানা! জেলের মধ্যেই বন্দিদের দাঙ্গায় মৃত কমপক্ষে ৫১
জেলের বাইরেও ছড়িয়ে পড়ে উত্তেজনা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 12:22 PM

বোগোটা: জেলের ভিতরেই চলছে খণ্ডযুদ্ধ। একে অপরের সঙ্গে চলছে মারপিট, জেলের ভিতরেই জ্বলছে আগুনও। কলম্বিয়ায় জেলবন্দিদের মধ্যে মারপিটকে কেন্দ্র করেই দাঙ্গা বাধে। কমপক্ষে ৫১ জনের মৃত্যু হয়েছে। জেলের নিরাপত্তারক্ষী সহ ২৪ জন গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, মঙ্গলবার ভোররাতে আচমকাই জেলবন্দিদের মধ্যে মারপিট শুরু হয়। বন্দিরা নিজেদের শোওয়ার গদিতে আগুন লাগিয়ে দেয়। জেল কর্তৃপক্ষ আগুন নেভানোর চেষ্টা করলেও তা নেভানো সম্ভব হয়নি। শেষ অবধি দমকল বাহিনী এসে আগুন নেভায়।

পশ্চিম কলম্বিয়ান শহরের টোলুয়া শহরের একটি জেলে এই ঘটনাটি ঘটেছে। জানা গিয়েছে, রাত দুটো নাগাদ আচমকাই জেলের বন্দিদের মধ্যে মারপিট শুরু হয়। কিছুক্ষণের মধ্যেই তা খণ্ডযুদ্ধের রূপ নেয়। বন্দিরা একাধিক গদিতেও আগুন লাগিয়ে দেয়। জেলের আধিকারিকরা খবর পেয়ে সঙ্গে সঙ্গে আসেন এবং আগুন নেভানোর চেষ্টা করেন। তবে ততক্ষণে আগুন অনেকটাই ছড়িয়ে পড়ায়, তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। তারাই এসে দীর্ঘক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

নিজেদের মধ্যে মারপিট ও অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ৫১ জন বন্দির মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন ২৪ জন। এরমধ্যে জেলের কয়েকজন নিরাপত্তারক্ষীও রয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। জানা গিয়েছে, ওই জেলে যারা বন্দি ছিলেন, তাদের মধ্যে অধিকাংশেরই সাজা ফুরিয়ে এসেছে বা ছোটখাটো অপরাধে শাস্তি পেয়েছেন।

উল্লেখ্য, কলম্বিয়ার জেলগুলি ভিড়ঠাসা হয়। জেলে যত সংখ্যক বন্দি রাখা সম্ভব, তার থেকেও প্রায় ২০ গুণ বেশি বন্দিদের এক একটি জেলে রাখা হয়। টলুয়ার যে জেলে গতকাল বন্দিদের মধ্যে দাঙ্গা ও আগুন লাগার ঘটনা ঘটেছে, তাতে ১৭ শতাংশ অতিরিক্ত বন্দি ছিল, যা দেশের বাকি জেলের তুলনায় কম ভিড়।

কলম্বিয়ার প্রায় সময়ই বিভিন্ন জেলে বন্দিদের মধ্যে মারপিচ ও দাঙ্গার ঘটনা ঘটে বলেই জানা গিয়েছে। এর আগে ২০২০ সালে কলম্বিয়ার বোগোটায় করোনাবিধি আরোপ করা নিয়ে জেলবন্দিদের সঙ্গে কর্তৃপক্ষের সংঘর্ষ বাধে। ওই সংঘর্ষে কমপক্ষে ২৪ জন বন্দির মৃত্যু হয়েছিল।