France Riot: বিশ্বকাপে হারের শোক, ফ্রান্সের বিভিন্ন শহরে বাধল দাঙ্গা, কাঁদানে গ্যাস ছুড়ল পুলিশ

FIFA World Cup 2022: সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া একাধিক ভিডিয়োয় দেখা গিয়েছে, ফ্রান্সের বিভিন্ন শহরে বিক্ষোভ-অশান্তি শুরু হয়। রাস্তায় নেমে ভাঙচুর করছে ফ্রান্সের সমর্থকরা।

France Riot: বিশ্বকাপে হারের শোক, ফ্রান্সের বিভিন্ন শহরে বাধল দাঙ্গা, কাঁদানে গ্যাস ছুড়ল পুলিশ
ফ্রান্সের রাস্তায় অশান্তি। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2022 | 12:43 PM

প্যারিস: বিশ্বকাপে হার বরদাস্ত করতে পারছেন ফ্রান্সবাসী। রবিবার ফিফা বিশ্বকাপে আর্জেন্তিনার কাছে হারের পরই ফ্রান্সে শুরু হয়েছে অশান্তি-বিক্ষোভ। একাধিক শহরে কার্যত দাঙ্গা বেধে গিয়েছে। বিশ্বকাপের ফাইনালে পেনাল্টিতে ৪-২ গোলে হারের পরই প্য়ারিস, নিস, নিয়ন সহ একাধিক শহরে হাজার হাজার ফুটবলপ্রেমীরা পথে নামেন। অশান্তি, বিক্ষোভ, ভাঙচুর শুরু করেন। পরিস্থিতি সামাল দিতে কার্যত হিমশিম খেতে হয় পুলিশকে।

রবিবারই ফিফা বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ছিল। হাড্ডাহাড্ডি লড়াই হয় আর্জেন্তিনা ও ফ্রান্সের মধ্যে। খেলা এক্সট্রা টাইম থেকে পেনাল্টি অবধি গড়ায়। পেনাল্টিতেই ৪-২ গোলে জিতে যায় আর্জেন্তিনা। ম্যাচের ফল প্রকাশের পরই একদিকে যেমন উচ্ছাসে মাতে লাতিন আমেরিকার দেশগুলি, সেখানেই ফ্রান্সে শুরু হয় দাঙ্গা। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া একাধিক ভিডিয়োয় দেখা গিয়েছে, ফ্রান্সের বিভিন্ন শহরে বিক্ষোভ-অশান্তি শুরু হয়। রাস্তায় নেমে ভাঙচুর করছে ফ্রান্সের সমর্থকরা।

পরিস্থিতি সামাল দিতে বিশাল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। কিন্তু সমর্থকরা পুলিশের উপরও ইট-পাথর দিয়ে আক্রমণ করে। বাড়ি লক্ষ্য করে আতশবাজিও ছোড়া হয়। বিক্ষোভকারীদের পাশ দিয়ে যাওয়ার সময় এক মহিলার গাড়িতেও হামলা চালানো হয়।

বাধ্য হয়েই সশস্ত্র পুলিশ বাহিনী নামানো হয়। প্য়ারিসের রাস্তায় কাঁদানে গ্যাস ছোড়া হয়। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় দাঙ্গা বাধে। লিওন শহরেও চূড়ান্ত বিক্ষোভ হয়। সেখানেও লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ছোড়া হয়। প্রশাসনের তরফে জানানো হয়েছে, প্রায় ১৪ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে। একাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।