Rishi Sunak on Diwali: দীপাবলিতে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটেও জ্বলল প্রদীপ, কোন বার্তা দিলেন সুনক?

Rishi Sunak on Diwali: সদ্য ক্ষমতায় এসেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। একদিন পরই বাসভবনে দীপাবলি উদযাপন করলেন তিনি।

Rishi Sunak on Diwali: দীপাবলিতে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটেও জ্বলল প্রদীপ, কোন বার্তা দিলেন সুনক?
ঋষি সুনক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 7:32 AM

লন্ডন : ঋষি সুনকের জন্ম ভারতের মাটিতে হয়নি। তবে পরিবার সূত্রে তিনি ভারতীয়, আবার ভারতের ‘জামাই’ও বটে। তাই ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী পদে শপথ নিয়ে ইতিহাস তৈরি করেছেন ঋষি। আগে কখনও ব্রিটেনের মসনদে বসেননি কোনও ভারতীয় বংশোদ্ভূত। তাই সুনককে ঘিরে আলাদা আগ্রহ রয়েছে ভারতীয়দের। সুনক নিজেও একাধিকবার ভারতীয় হিসেবে প্রমাণ করেছেন নিজেকে। আর প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পরের দিনই নিজের বাসভবনে দীপাবলি উদযাপন করলেন তিনি।

মঙ্গলবারই বাকিংহাম প্যালেসে কিং চার্লসের সঙ্গে দেখা করার পর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হয়েছেন ঋষি। আর বুধবার রাতে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে নিজের বাসভবনে দীপাবলি পালন করার আয়োজন করেন তিনি। দীপাবলিতে শুভেচ্ছাও জানিয়েছেন নয়া প্রধানমন্ত্রী। বাসভবনের সেই ছবি টুইটারে প্রকাশ করে তিনি লিখেছেন, ‘এমন এক ব্রিটেন গড়ার চেষ্টা করব, যেখানে আমাদের সন্তান-সন্ততিরা প্রদীর জ্বালাতে পারবে আর ভবিষ্যতে আশার আলো দেখতে পাবে।’ ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে এই আয়োজন করতে পেরে তিনি খুশি বলে জানিয়েছেন সুনক।

মঙ্গলবার সুনক যখন বাকিংহাম প্যালেসে যান, সেখানে রাজা তাঁকে দীপাবলির মিষ্টি দেন। সূত্রের খবর, যে ঘরে রাজা ও ঋষি সুনক বসেছিলেন, সেই ঘরের টেবিলে সাজিয়ে দেওয়া হয় হরেক রকম মিষ্টি। যেহেতু দীপাবলির সময়েই শপথ নিচ্ছেন সুনক, তাই ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রীর জন্য বিশেষ খাবার সাজিয়ে দেওয়া হয়েছিল প্যালেসের তরফে।

তবে সুনকের দীপাবলি উদযাপন এই প্রথমবার নয়। এর আগে ২০২০ সালে চান্সেলর থাকাকালীন তাঁর বাসভবন ১১ নম্বর ডাউনিং স্ট্রিটেও প্রদীপ জ্বালাতে দেখা গিয়েছিল তাঁকে। অন্যদিকে, দীপাবলির মধ্যেই প্রধানমন্ত্রী হওয়ায় তাঁকে দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিটিশ ভারতীয়দের জন্য এক জীবন্ত সেতু হয়ে থাকবেন সুনক, এমন প্রত্যাশার কথা প্রকাশ করেছেন মোদী।

উল্লেখ্য, তৎকালীন অবিভক্ত ভারত ছেড়ে চলে গিয়েছিলেন সুনকের পরিবার। পরে বিদেশের মাটিতেই জন্ম নেন সুনক। সেখানেই পড়াশোন করেন। তবে তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি ভারতীয়। স্ত্রীর পরিবারের সঙ্গে দেখা করতে বেঙ্গালুরুতেও একাধিকবার এসেছেন সুনক। তাই তাঁর ভারতীয় যোগ বেশ স্পষ্ট।