Rishi Sunak: প্রধানমন্ত্রীর কুর্সি থেকে এক ধাপ দূরে ঋষি সুনক, পঞ্চম দফাতেও জয়জয়কার ভারতীয় বংশোদ্ভূতের

UK PM Election: আগামী সোমবারই মুখোমুখি আসতে চলেছেন ঋষি সুনক ও লিজ ট্রাস। বিবিসিতে তাদের একটি বির্তকসভায় অংশ নেওয়ার কথা। এরপরে আগামী ৫ সেপ্টেম্বরই অন্তিম ফল জানা যাবে।

Rishi Sunak: প্রধানমন্ত্রীর কুর্সি থেকে এক ধাপ দূরে ঋষি সুনক, পঞ্চম দফাতেও জয়জয়কার ভারতীয় বংশোদ্ভূতের
ঋষি সুনক। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 2:29 PM

লন্ডন: অদমনীয় ঋষি সুনক। চার ধাপে বাকি প্রতিযোগীদের পিছনে ফেলে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার শেষ পর্যায়ে পৌঁছে গেলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। শেষ পর্যায়ে তাঁর লড়াই হবে লিজ ট্রাসের সঙ্গে। গতকাল, পঞ্চম রাউন্ডের ভোটে তৃতীয় স্থান পেয়ে প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে ছিটকে যান আরেক প্রতিদ্বন্দ্বী পেনি মডান্ট। কনজারভেটিভ পার্টির সদস্যরা সর্বাধিক ভোট দিয়েছেন ঋষি সুনকের পক্ষেই। আগামী সেপ্টেম্বর মাসেই গদিতে বসবেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী।

জানা গিয়েছে, পঞ্চম রাউন্ডে কনজারভেটিভ পার্টির সাংসদদের ১৩৭টি ভোট পেয়েছেন ঋষি সুনক। অপর প্রতিদ্বন্দ্বী লিজ ট্রাস পেয়েছেন ১১৩টি ভোট। ১০৫টি ভোট পাওয়ায় প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়াতে হয়েছে পেনি মডান্টকে। দলের সাংসদদের সমর্থন থাকলেও, তবে ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রীর লড়াই আরও কঠিন হতে চলেছে। কারণ এবার শুধু সাংসদরাই নয়, কনজারভেটিভ পার্টির সমস্ত সদস্যদের মত গ্রহণ করা হবে এবার। সাম্প্রতিক একটি সমীক্ষাতেই জানা গিয়েছে, সুনকের জায়গায় লিজ ট্রাসকেই বেশি পছন্দ তাদের। প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের একসময়ের ঘনিষ্ঠ সঙ্গী হলেও, মন্ত্রিসভার প্রথম ইস্তফা ঋষি সুনকই দেওয়ায়, তার উপরে বেজায় চটে রয়েছেন বরিস। অন্দরমহলে তিনি নাকি বলেছেন, “যাকে খুশি ভোট দাও, কিন্তু ঋষি সুনককে ভোট দিও না”।

আগামী সোমবারই মুখোমুখি আসতে চলেছেন ঋষি সুনক ও লিজ ট্রাস। বিবিসিতে তাদের একটি বির্তকসভায় অংশ নেওয়ার কথা। এরপরে আগামী ৫ সেপ্টেম্বরই অন্তিম ফল জানা যাবে। যদি ঋষি সুনক প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হন, তবে তিনিই ব্রিটেনের প্রথম অশ্বেতাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হবেন।

সম্প্রতিই ঋষি সুনক একটি বিতর্কসভায় প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়া সম্পর্কে বলেছিলেন, “নেতৃত্বের এই লড়াই শুধুমাত্র দলকে কে পরিচালিত করতে পারবেন, দলের নেতা কে হবেন, তা নিয়ে নয়। ব্রিটেনের রক্ষাকর্তা হয়ে ওঠার লড়াই এটি”। তাঁর এই মন্তব্যই প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অনেকটা বেশ দিয়েছে বলে মনে করছেন অনেকে। তবে বিতর্কও পিছু ছাড়ছে না সুনকের। তাঁর স্ত্রী আকশাতার সম্পত্তির পরিমাণ নিয়ে জোর জল্পনা রয়েছে। তাঁর শ্বশুর ও শাশুড়ি হলেন ইনফোসিস সংস্থার প্রতিষ্ঠাতা তথা দুই কর্ণধার নারায়ণ মূর্তি ও সুধা মূর্তি। তবে শ্বশুর-শাশুড়ির জন্য অত্যন্ত গর্বিত হলেও, তাদের সম্পত্তি বা প্রভাব-প্রতিপত্তির সঙ্গে তাঁর প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সামিল হওয়ার কোনও যোগ নেই বলেই জানিয়েছেন ঋষি সুনক।