Rishi Sunak: ১০ ডাউনিং স্ট্রিটের ছোট্ট ফ্ল্যাটেই উঠছেন ঋষি সুনক, পড়ে রইল বিলাসবহুল অ্যাপার্টমেন্ট-প্রাসাদ-পেন্টহাউস

Rishi Sunak to move into 10 Downing Street: বিলাসবহুল প্রাসাদ, অ্যাপার্টমেন্ট, প্রাসাদের অভাব নেই ঋষি সুনকের। তা সত্ত্বেও, ১০ ডাউনিং স্ট্রিটের ছোট্ট ফ্ল্যাটেই থাকবেন নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Rishi Sunak: ১০ ডাউনিং স্ট্রিটের ছোট্ট ফ্ল্যাটেই উঠছেন ঋষি সুনক, পড়ে রইল বিলাসবহুল অ্যাপার্টমেন্ট-প্রাসাদ-পেন্টহাউস
১০ ডাউনিং স্ট্রিটের বাইরে ঋষি সুনক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 7:13 PM

লন্ডন: ব্রিটেনের অন্যতম ধনী রাজনীতিক হিসেবে পরিচিত নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। সুনক পরিবারের স্থাবর সম্পত্তিগুলির মধ্যে রয়েছে, লন্ডনের কেনসিংটনে একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট, উত্তর ইংল্যান্ডে ঋষির নির্বাচনী কেন্দ্র ইয়র্কশায়ারে একটি প্রাসাদ, আমেরিকার ক্যালিফোর্নিয়ায় একটি পেন্টহাউস ইত্যাদি। কিন্তু, এত দামি দামি সম্পত্তির মালিক হওয়া সত্ত্বেও ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে একটি ছোট ফ্ল্যাটেই থাকার পরিকল্পনা করেছেন নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ও তাঁর পরিবার।

বুধবার, ব্রিটিশ প্রধানমন্ত্রীর সচিব জানিয়েছেন, সুনক পরিবার ডাউনিং স্ট্রিটের ১০ নম্বর ফ্ল্যাটেই উঠবেন। আর সেই ছোট ফ্ল্যাটটি নতুন করে সাজিয়ে নেওয়ারও কোনও পরিকল্পনা নেই তাঁদের। প্রসঙ্গত, ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের প্রধান ভবনটিই সেই দেশের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন এবং কার্যালয়। ঐতিহ্যগতভাবে, এই ভবনের উপরের ফ্ল্যাটটিতেই বরাবর থাকতেন ব্রিটিশ প্রধানমন্ত্রীরা। আর তার পাশের ঠিকানা, অর্থাৎ ১১ নম্বর ডাউনিং স্ট্রিটে থাকতেন চ্যান্সেলর। তবে, টনি ব্লেয়ার প্রধানমন্ত্রী থাকার সময় প্রথম এই ঐতিহ্য ভেঙেছিলেন।

আসলে, ১০ ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটটি, ১১ ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটটির তুলনায় অনেকটাই ছোট। ব্লেয়ার প্রদানমন্ত্রী থাকার সময় চ্যান্সেলর ছিলেন গর্ডন ব্রাউন। ব্লেয়ার পরিবারের আয়তন ক্রমে বাড়ছিল বলে, তাঁদের জায়গা করে দিতে ১০ নম্বরের ফ্ল্যাটে উঠে গিয়েছিলেন গর্ডন এবং ১১নম্বরে থাকতে শুরু করেছিলেন ব্লেয়ার। এমনকি, প্রকৃতপক্ষে, ঋষি সুনকও চ্যান্সেলর থাকাকালীন ১০ নম্বর ফ্ল্যাটেই থাকতেন, আর বরিস জনসন থাকতেন ১১ নম্বরে। ১১ নম্বরের ফ্ল্যাটটির ব্যয়বহুল সংস্কার নিয়েও সমালোচনার মুখে পড়েছিলেন বরিস জনসন।

১১ নম্বর ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটটির সংস্কারের কাজের তত্বাবধান করেছিলেন বরিসের স্ত্রী ক্যারি। দেশ যখন আর্থিক মন্দার মুখে, সেই সময় ফ্ল্যাট সাজাতে বিপুল সরকারির অর্থ খরচ করা নিয়ে জনসনের তীব্র সমালোচনা হয়েছিল। সেই ফ্ল্যাটের দামি দামি ওয়ালপেপার, অত্যাধুনিক ফ্যাশনেব় বিভিন্ন গৃহসজ্জার সামগ্রী, দামি দামি আসবাবপত্র নিয়ে ব্রিটিশ সংবাদপত্রে তুমুল চর্চা হয়েছিল। যা, শেষ পর্যন্ত জনসনের পতনের অন্যতম কারণ হয়ে উঠেছিল। গত জুলাই মাসে জনসনের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন ঋষি সুনক। অতি সম্প্রতি ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটটি ছেড়ে দিয়েছিলেন তিনি। এবার প্রধানমন্ত্রী হওয়ার পর, ফের সেই ফ্ল্যাটেই ফিরছে সুনক পরিবার।

কিন্তু, কেন ১১ নম্বরের বড় ফ্ল্যাট ছেড়ে থাকার জন্য ১০ নম্বরকে বেছে নিলেন ঋষি সুনক? তাঁর সচিব বলেছেন, “১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটে তাঁরা (সুনক পরিবার) সেখানে খুব আনন্দে ছিলেন। সেই কারণেই এই ফ্ল্যাটেই ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।” ২০০৯ সালে ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নায়ারণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তিকে বিবাহ করেছিলেন ঋষি সুনক। তাঁদের দুই কন্যা রয়েছে। এছাড়া একটি পোষা ল্যাব্রাডর কুকুরও রয়েছে। সপরিবারেই ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটে উঠে আসছেন ঋষি সুনক।