Russia ballistic missile: নিক্ষেপ করা হল ব্যালিস্টিক মিসাইল, ‘ডার্টি বম্ব’ নিয়ে উদ্বেগ প্রকাশের পরই কী পদক্ষেপ রাশিয়ার?

Russia-Ukrain War: যুদ্ধের আবহে উত্তাপ বাড়াচ্ছে রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়া সেই নতুন ছবি। পুতিন নিজে মহড়ায় নজর রেখেছিলেন।

Russia ballistic missile: নিক্ষেপ করা হল ব্যালিস্টিক মিসাইল, ‘ডার্টি বম্ব’ নিয়ে উদ্বেগ প্রকাশের পরই কী পদক্ষেপ রাশিয়ার?
নিক্ষেপ করা হল ব্যালিস্টিক মিসাইল
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 6:48 AM

মস্কো: যুদ্ধের আবহে ভারতের সঙ্গে কথোপকথনের পরই এবার রাশিয়া থেকে সামনে এল আরও এক নতুন ছবি। নিক্ষেপ করা হচ্ছে ব্যালিস্টিক মিসাইল ও ক্রুজ মিসাইল। মহড়ায় রাশিয়ার যে বাহিনী অংশ নিয়েছে, তা পরমাণু যুদ্ধে সক্ষম। সম্প্রতি তেমনই এক মহড়া হয়ে গিয়েছে রাশিয়ায়। আর কন্ট্রোল রুমে বসে তা প্রত্যক্ষ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মাঝে এই মহড়া বিশেষ তাৎপর্যপূর্ণ। সম্প্রতি রাশিয়া দাবি করেছে, ইউক্রেন পরমাণু বোমা নিয়ে প্রস্তুত হচ্ছে। আর তারপরই এই মহড়া।

গত আট মাস ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। এরই মাঝে বুধবার এই মহড়া হয় রাশিয়ার মাটিতে। ক্রেমলিনের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ভ্লাদিমির পুতিনের নেতৃত্বে স্থলে, সমুদ্রে ও আকাশে রণকৌশল নিয়ে একটি ট্রেনিং করানো হয়েছে। সেই ট্রেনিং-এর অংশ হিসেবে ব্যালিস্টিক মিসাইল ও ক্রুজ মিসাইল নিক্ষেপ করা হয়েছে। রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে সেই মহড়ার ছবি, যেখানে দেখা যাচ্ছে ব্যারেন্টস সাগরের বুক থেকে সিনেভা ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করার প্রস্তুতি নিচ্ছে বিশেষ বাহিনী।

বিশ্বের একাধিক দেশের প্রতিরক্ষামন্ত্রীদের সম্প্রতি ফোন করে ইউক্রেনের বিরুদ্ধে এক নতুন অভিযোগ সামনে এনেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। কথা হয়েছে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গেও। আর তারপরই এই মহড়ার ফুটেজ সামনে এল।

রাশিয়ার দাবি, ইউক্রেন তাদের বিরুদ্ধে ‘ডার্টি বম্ব’ ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে। ‘ডার্টি বম্ব’-এর অর্থ হল, রেডিওলজিক্যাল ডিসপারসাল ডিভাইস। এটি নাকি ডিনামাইট আর ইউরেনিয়ামের মতো তেজস্ক্রিয় পদার্থের সমন্বয়ে তৈরি করা হয়। তেজস্ক্রিয় পদার্থকে বিস্ফোরণস্থলের আশেপাশে ছড়িয়ে দেয় এই বোমা। পারমাণবিক অস্ত্র না হলেও এর শক্তিশালী প্রভাব পড়তে পারে। তবে, তাই এই অস্ত্র নিয়ে ভারত, চিনের কাছে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। তাদের দাবি, কিয়েভ ‘ডার্টি বম্ব’ ব্যবহার করে পারমাণবিক যুদ্ধের উস্কানি দিতে পারে।

তবে, রাজনাথ সিং ওই কথোপকথনে উল্লেখ করেছেন, কোনও পক্ষেরই পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত নয়। ইউক্রেনের পরিস্থিতি নিয়েও রাজনাথ রুশ মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।