Russia-Ukraine War: ইউক্রেন যুদ্ধে বিপর্যয়ের মুখে রাশিয়া! পুতিন বাহিনীর কত জওয়ান মারা গিয়েছেন, জানা গেল রিপোর্টে

Russia-Ukraine: মার্কিন গোয়েন্দা বিভাগের গোপন রিপোর্টকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদপত্রে রাশিয়ার ক্ষয়ক্ষতির কথা প্রকাশিত হয়েছে।

Russia-Ukraine War: ইউক্রেন যুদ্ধে বিপর্যয়ের মুখে রাশিয়া! পুতিন বাহিনীর কত জওয়ান মারা গিয়েছেন, জানা গেল রিপোর্টে
ছবি: পিটিআই
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 29, 2022 | 3:09 PM

কিয়েভ: ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ থেকে শুরু হওয়ার পর থেকে এখনও অবধি রাশিয়া ইউক্রেন যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। দুই দেশের মধ্যে কূটনৈতিক স্তরে একাধিকবার বৈঠক হলেও যুদ্ধ বিরতির কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। সামরিক শক্তিতে রাশিয়ার মতো শক্তিধর দেশের থেকে অনেকটা পিছিয়ে থেকেও এখনও দাঁতে দাঁত চেপে লড়াই করছে ইউক্রেন। বিভিন্ন সময়ে ইউক্রেন দাবি করেছিল এই যুদ্ধে রাশিয়ান সেনার অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। সেই দাবিকে মান্যতা নিয়ে সাম্প্রতিক প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে ইউক্রেন যুদ্ধে ৭৫ হাজার সেনা জওয়ানকে হারিয়েছে রাশিয়া। তাদের মধ্যে বেশিরভাগই হয় মারা গিয়েছেন নইলে আহত হয়েছেন।

মার্কিন গোয়েন্দা বিভাগের গোপন রিপোর্টকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদপত্রে রাশিয়ার ক্ষয়ক্ষতির কথা প্রকাশিত হয়েছে। সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে ‘বিশেষ সামরিক অভিযান’ ঘোষণা করেছিলেন তখন যে সংখ্যক সেনা জওয়ান ইউক্রেনে মোতায়েন করা হয়েছিল, তার অর্ধেক হয় মারা গিয়েছেন নইলে আহত হয়েছেন। তবে যাবতীয় দাবি ভিত্তিহীন বলেই আগেই উড়িয়ে দিয়েছিল ক্রেমলিন। তবে রাশিয়ার তরফে সরকারিভাবে এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ জানানো হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যমের রিপোর্টে দাবি করা মৃতের সংখ্যা যদি সত্যি হয় তবে, ইউক্রেন যুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবথেকে খারাপ পরিস্থিতি তৈরি করেছে। এর আগে ভিয়েতনাম যুদ্ধে ৩ লক্ষ ৫০ হাজার জন মারা গিয়েছেন। আশির দশকে আফগানিস্তান যুদ্ধে সোভিয়েন ইউনিয়নের ৭০ হাজার সেনা জওয়ান মারা গিয়েছিলেন। রাশিয়া সব রকমভাবে চেষ্টা করেও এখনও অবধি রাজধানীয় কিয়েভ দখল করতে পারেনি। যুদ্ধ শুরুর সময় পূর্বাঞ্চল দিয়ে আক্রমণ করার ওপর বেশি জোর দিয়েছিল রাশিয়া। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কবে শেষ হয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে এর কী কী প্রভাব পড়ে এটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla