Victory Day : দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মরণে বিজয় দিবসে এ কী কাণ্ড! রক্ত লালে ভাসলেন রাশিয়ান দূত, দেখুন ভিডিয়ো

Victory Day : বিজয় দিবসে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন পোল্যান্ডে রাশিয়ার দূত। সেখানে তাঁর গায়ে লাল রং দিয়ে দেয় পোল্যান্ডের বিক্ষোভকারীরা।

Victory Day : দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মরণে বিজয় দিবসে এ কী কাণ্ড! রক্ত লালে ভাসলেন রাশিয়ান দূত, দেখুন ভিডিয়ো
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 9:51 PM

ওয়ারস : দ্বিতীয় বিশ্বযুদ্ধে ৯ মে জার্মানির নাজি বাহিনীকে পরাস্ত করে জয় পেয়েছিল সোভিয়েত ইউনিয়ন। তারপর থেকে রাশিয়ায় এদিন জাতীয় ছুটি পালন করা হয়। এই বিজয় দিবস উপলক্ষেই পোল্য়ান্ডে রাশিয়ার দূত সের্গেই আন্ড্রিভ ওয়ারসতে সোভিয়েত সেনার কবরস্থানে উপস্থিত হন। বিজয় দিবসে দ্বিতীয় বিশ্বযুদ্ধে মৃত সেনাদের সম্মান জানানোই ছিল তাঁর মূল উদ্দেশ্য। কিন্তু বিজয় দিবস পালন করতে গিয়ে পোল্যান্ডবাসীর কাছে হেনস্থা হতে হল রাশিয়ার দূতকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করে বিক্ষোভ দেখাতে থাকেন পোল্যান্ডবাসী। রাশিয়ার দূতের গায়ে লাল কালি ছুঁড়ে দেন। এই ঘটনার পর তীব্র সমালোচনার মুখে পড়তে হয় পোল্যান্ড সরকারকে।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ছড়িয়ে পরে। সেই ভিডিয়োতেই দেখা গিয়েছে, রাশিয়ার দূত সের্গেই অ্যান্ড্রিভ সোভিয়েত সেনাদের কবরস্থানে পুষ্পস্তবক নিয়ে পৌঁছোন। সেইসময় বিক্ষোভকারীরা তাঁর উপর লাল রং দিয়ে দেয়। উল্লেখ্য, প্রথম থেকেই ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিরোধিতা করে এসেছে পোল্যান্ড। রাশিয়ার এই আগ্রাসী ও হিংস্র মনোভাবের বিরুদ্ধে পোল্যান্ডবাসী পথে নেমে বিক্ষোভও দেখান। এদিন সেই ক্ষোভই রাশিয়ার দূতের উপর উগরে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে পোল্যান্ডবাসীর এহেন আচরণের জন্য পোল্যান্ড সরকারের সমালোচনা করেছে রাশিয়া। সরকারের তরফে আগে থেকে কেন নিরাপত্তার বন্দোবস্ত করা হয়নি সেউ প্রশ্নও তোলা হয়েছে। রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া এই হামলার নিন্দা করে জানিয়েছেন যে, এই ঘটনায় রাশিয়া ভয় পাবে না। তিনি আরও বলেছেন, “নাৎসিবাদীদের প্রশংসকরা আরও একবার নিজেদের রূপ দেখিয়ে দিল।” এই হামলা ফ্যাসিবাদের পুনর্জন্মেরই ইঙ্গিত দেয়।