Russia-Ukraine War : ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ডুবল রুশ জাহাজ, দেখুন ভিডিয়ো

Russia-Ukraine War : ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ডুবল রুশ জাহাজ, দেখুন ভিডিয়ো
প্রতীকী ছবি (সৌজন্যে : গুগল)

Russia-Ukraine War : কৃষ্ণ সাগরে অস্ত্র বোঝাই রুশ জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা করে ইউক্রেনীয় সেনা। পশ্চিমা দেশের পাঠানো হারপুন ক্ষেপণাস্ত্র দিয়েই এই হামলা চালানো হয়েছে বলে জানানো হয়েছে ইউক্রেনের তরফে।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 20, 2022 | 9:16 PM

কিয়েভ : প্রায় চার মাস হতে চলল ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। কিন্তু এখনও পর্যন্ত যুদ্ধ শেষের কোনও আভাস পাওয়া যায়নি। এদিকে রাশিয়ার সামরিক অভিযানে ছিন্নভিন্ন হয়ে গিয়েছে ইউক্রেনের একাধিক শহর। যুদ্ধের বীভৎসতার ছবি দেখেছে গোটা বিশ্ব। ইউক্রেনের বাসিন্দারা নিজেদের সাধ্য মতো রুশ বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। এবার কোনও ছোটোখাটো নয় হারপুন ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার জাহাজে হামলা করেছে ইউক্রেন সেনা। ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে যে, এই প্রথম এরকম কোনও অভিযান করেছে ইউক্রেনীয় সেনা।

ওডেসা এলাকার গভর্নর রাশিয়ার এই জাহাজকে ভাসিলি বেখ বলে শনাক্ত করেছেন। ইউক্রেনের নৌসেনা জানিয়েছে, সেই জাহাজে করে রুশ অধিকৃত কৃষ্ণ সাগরের স্নেক দ্বীপে সেনাবাহিনী ও অস্ত্রশস্ত্র পাঠাচ্ছিল রাশিয়া। এই বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে যদিও এই বিষয়ে কিছু মন্তব্য করা হয়নি। ইউক্রেনের সেনার তরফে এই ক্ষেপণাস্ত্র হামলার ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। যদিও সেই ভিডিয়ো ফুটেজ খতিয়ে দেখা হয়নি। ইউক্রেনের তরফে জানানো হয়েছে ব্রিটেন ও ডেনমার্কের পাঠানো হারপুন ক্ষেপণাস্ত্র দিয়েই এই হামলা করা হয়েছে। উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর থেকেই পশ্চিমি দেশগুলি পাশে দাঁড়িয়েছিল ইউক্রেনের। আমেরিকা, ব্রিটেন থেকে শুরু করে পশ্চিমা বিশ্বের একাধিক দেশ অর্থ সাহায্য়ের পাশাপাশি অস্ত্রশস্ত্রও পাঠিয়েছিল। পশ্চিমা বিশ্বের পাঠানো দুটি হারপুন ক্ষেপণাস্ত্র দিয়ে রুশ জাহাজে হামলা চালাল ইউক্রেন। ওডেসা রিজিওনাল মিলিটারি অ্যাডমিনিস্ট্রেশন ম্যাক্সিম মার্চেনকো জানিয়েছিলেন যে, ক্ষেপণাস্ত্র হামলার পর সেই জাহাজ ডুবে গিয়েছে।

উল্লেখ্য, গত মাসে ডেনমার্ক ও আমেরিকা থেকে ইউক্রেনে হারপুন ক্ষেপণাস্ত্র আসা শুরু হয়েছিল। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজ়নিকভ বলেছেন একটি ফেসবুক পোস্টে জানিয়েছিলেন, ‘হারপুন ক্ষেপণাস্ত্র দিয়ে আমাদের দেশে এতে প্রতিকূল প্রতিরক্ষা ক্ষেত্রই শুধুমাত্র শক্তিশালী হবে না, দেশের প্রশিক্ষণ প্রাপ্ত ইউক্রেনীয় বাহিনী এগুলি ব্যবহার করবে।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA