কোন করোনা টিকার দ্বিতীয় ডোজ় নিলেন পুতিন?

রাশিয়ায় এখন তিনটি করোনা ভ্যাকসিনের মাধ্যমে টিকাকরণ হচ্ছে। সেই তিনটি ভ্যাকসিন হল স্পুটনিক ভি, এপিভ্যাককরোনা ও কোভিভ্যাক।

কোন করোনা টিকার দ্বিতীয় ডোজ় নিলেন পুতিন?
ছবি -পিটিআই
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 2:01 PM

মস্কো: করোনা টিকার দ্বিতীয় ডোজ় নিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। একটি বৈঠকে ঢোকার আগে তিনি ক্যামেরার সামনে বলেন, “আমি সকলকে জানাতে চাই যে এই ঘরে প্রবেশ করার আগে আমিও করোনা টিকার দ্বিতীয় ডোজ় নিয়ে এসেছি। আমি মনে করি আপনারা নিজেদের যত্ন নেওয়ার জন্য ও প্রিয়জনদের ভালবেসে একই কাজ করবেন।”

রাশিয়ায় এখন তিনটি করোনা ভ্যাকসিনের মাধ্যমে টিকাকরণ হচ্ছে। সেই তিনটি ভ্যাকসিন হল স্পুটনিক ভি, এপিভ্যাককরোনা ও কোভিভ্যাক। এর মধ্যে কোন টিকা পুতিন নিয়েছেন, সে নিয়ে ধোঁয়াশা কাটাননি তিনি। মার্চের ২৩ তারিখ টিকার প্রথম ডোজ় নিয়েছিলেন পুতিন। রাশিয়ায় অনুমোদিত তিনটি করোনা প্রতিষেধকের মধ্যে সবচেয়ে আগে অনুমোদন পেয়েছিল স্পুটনিক ভি। প্রথম করোনা প্রতিষেধককে অনুমোদন দিয়ে স্পুটনিকের মাধ্যমে বিশ্বে ‘ফার্স্ট বয়’ হয়েছিল রাশিয়া। সে দেশে গণটিকাকরণ বহুদিন আগে শুরু হলেও নিজে ভ্যাকসিন নিচ্ছিলেন না পুতিন। এ বিষয় তাঁকে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছিলেন, সময় এলে ঠিক নেবেন।

প্রসঙ্গত, রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি ভারতে ছাড়পত্র পেয়েছে। এই ভ্যাকসিন মডার্না, ফাইজ়ারের পর সবচেয়ে কার্যকরী। রাশিয়ায় গণটিকাকরণ শুরুই হয়েছিল স্পুটনিকের মাধ্যমে। তারপর ধীরে ধীরে এপিভ্যাককরোনা ও কোভিভ্যাক আসে। তবে ভ্যাকসিন আসার পর রাশিয়ায় টিকা নেওয়ার প্রতি অনীহা সৃষ্টি হয়। কার্যত সেই অনীহা কাটাতেই একেবারে প্রথম সারিতে দাঁড়িয়ে নেতৃত্ব দেওয়ার জন্য টিকা নিলেন পুতিন। উল্লেখ্য, রাশিয়ায় এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ৪৬ লক্ষ ৬৬ হাজার ২০৯ জন। করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ৪ হাজার জন।

আরও পড়ুন: সূর্যোদয় ও সূর্যাস্ত কখন রমজান মাসে? তোপ দেগে বলে দেবে শতাব্দী প্রাচীন এই কামান