Vladimir Putin: বৈঠকের মাঝেই বেগুনি হয়ে গেল পুতিনের হাত! রুশ প্রেসিডেন্টের হল কী?

Vladimir Putin: কিউবার প্রেসি়ডডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের মাঝেই হাত বেগুনি হয়ে গেল পুতিনের। এরপরই তাঁর শারীরিক অবস্থা নিয়ে ফের জল্পনা উসকে দিচ্ছে।

Vladimir Putin: বৈঠকের মাঝেই বেগুনি হয়ে গেল পুতিনের হাত! রুশ প্রেসিডেন্টের হল কী?
ছবি সৌজন্যে: AP
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 7:09 AM

মস্কো: পুতিন ভাল নেই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহেই তাঁর শারীরিক অবস্থা নিয়ে একাধিক জল্পনা, তত্ত্ব উঠে এসেছিল। জানা গিয়েছিল, দূরারোগ্য ক্যানসারে ভুগছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবং ক্যানসারের অন্তিম পর্যায়ে রয়েছেন তিনি। তবে প্রকাশ্যে এই নিয়ো কোনওদিনই দাবি করা হয়নি। এবার প্রকাশ্যে এল পুতিনের অসুস্থতার লক্ষণ।

মঙ্গলবার একটি বৈঠকে যোগ দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ়-ক্যানেল। সেই বৈঠকের মূল বিষয় অন্য হলেও যা নজর কেড়েছে তা হল পুতিনের হাত। সেই বৈঠকে পুতিনের হাতের ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, পুতিনের হাত হঠাৎই রহস্যজনকভাবে বেগুনি রঙের হয়ে যাচ্ছে। এই ছবি থেকেই তাঁর অসুস্থতা নিয়ে ফের একবার চর্চা শুরু হয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই দ্বিপাক্ষিক বৈঠকে পুতিনকে চেয়ারের হাতল শক্ত করে ধরে থাকতেও দেখা গিয়েছে। সেখানে পুতিনকে পাও অস্বস্তিকরভাবে নড়াচড়া করতে দেখা গিয়েছে।

প্রসঙ্গত, এই মাসের প্রথম দিকেই পুতিনের হাতে অদ্ভুত কিছু চিহ্ন ও কালো রং নিয়ো সোশ্যাল মিডিয়ায় জল্পনা ছড়িয়েছিল। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা অনেকেই দাবি করেছিলেন, সেটা কোনও ইন্ট্রাভেনাস ট্র্যাক মার্ক। প্রসঙ্গত, কয়েক মাস আগেই মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্টে মনে করা হচ্ছিল, পুতিন ক্যানসারের অন্তিম দশায় রয়েছেন। এদিকে গত মাসেই ৭০ বছরে পা দিলেন রাশিয়ার নেতা। এর মাঝেই তাঁর শারীরিক অবস্থা নিয়ে একাধিক রিপোর্ট প্রকাশ্যে আসতেই ফের জল্পনা উসকে দিচ্ছে।