North Korea: কমলা হ্যারিসের সিওল সফরের আগেই ব্যালেস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর সূত্রে জানা গিয়েছে, রবিবার উত্তর কোরিয়া স্বল্প রেঞ্জের একটি মিসাইল ছুড়েছে।

North Korea: কমলা হ্যারিসের সিওল সফরের আগেই ব্যালেস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া
কিম জং উন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 6:59 PM

পিয়ংইয়ং: আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ কোরিয়া সফরের আগেই ব্যালেস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে আসার কথা মার্কিন ভাইস প্রেসিডেন্টের। আমেরিকা, দক্ষিণ কোরিয়া এবং জাপানের যৌথ সামরিক মহড়া হওয়ার কথা। তাইওয়ান ঘিরে চিনের চোখরাঙানির পরই ওয়াশিংটন, সিওল ও টোকিয়ো যৌথ মহড়ার সিদ্ধান্ত নেয়। এই আবহেই উত্তর কোরিয়ার মিসাইল ছোড়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর সূত্রে জানা গিয়েছে, রবিবার উত্তর কোরিয়া স্বল্প রেঞ্জের একটি মিসাইল ছুড়েছে। উত্তর পিয়ংইয়ং প্রদেশের টাচচন এলাকা থেকে স্থানীয় সময় সকাল ৭টা নাগাদ এই মিসাইল ছোড়া হয়েছে বলে জানা গিয়েছে। ৬০০ কিলোমিটার উড়ে গিয়ে তা পড়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সেনা।

দক্ষিণ কোরিয়া সেনার যুগ্ম প্রধান এক বিবৃতিতে জানিয়েছেন, “কোরিয়া উপদ্বীপ এলাকা এবং আন্তর্জাতিক সমীকরণে অস্থিরতা তৈরি করতে উত্তর কোরিয়া একটি ব্যালেস্টিক মিসাইল ছু়ড়েছে।” এই মিসাইল ঘিরে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ চেয়ারম্যান কিম সুয়েং কায়ুম এবং আমেরিকার সেনার কোরিয়া কমান্ডার পল লাক্যামেরা নিজেদের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। উত্তর কোরিয়ার তরফ থেকে কোনও রকম প্ররোচনা এলে তা মোকাবিলা করতে ২ দেশই তৈরি বলে জানিয়েছে।

ব্রিটেন, আমেরিকা এবং কানাডা সফর সেরে শনিবার রাতেই সিওলে ফিরেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট উন সুক ইওল। তাঁকে এই মিসাইলের ব্যাপারে জানানো হয়েছে। জাপানও এ বিষয়ে সতর্ক। জাপানের বিদেশমন্ত্রী  ইয়াসুকু হামাদা বলেছেন, “উত্তর কোরিয়ার ছোড়া মিসাইলের গতিপথে অনিয়মিত ছিল। যদিও এই মিসাইল এয়ার ট্রাফিকে কোনও সমস্যা তৈরি করেনি। এর আগেও উত্তর কোরিয়ার ছোড়া অনেক মিসাইলের লক্ষ্যপথ ঠিক ছিল না। আমরা এ বিষয়ে নজর রেখেছি।“