করোনাভীতি কাটিয়ে ১৭ মাস পর খুলছে সৌদির দরজা, প্রবেশের জন্য় পূরণ করতে হবে কী কী শর্ত?

সৌদি আরবে এখনও অবধি মোট ৫ লক্ষ ২৩ হাজারেরও বেশি করোনা আক্রান্তের খোঁজ মিলেছে, মৃত্যু হয়েছে ৮ হাজার ২১৩ জনের।

করোনাভীতি কাটিয়ে ১৭ মাস পর খুলছে সৌদির দরজা, প্রবেশের জন্য় পূরণ করতে হবে কী কী শর্ত?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 8:38 AM

রিয়াধ: বিগত দু’বছর ধরে বাতিল করতে হচ্ছে হজ যাত্রা। ভিন দেশ থেকে আগত যাত্রীদের জন্যও প্রবেশের দরজা বন্ধ রাখতে হচ্ছিল করোনা সংক্রমণের কারণে। অবশেষে  ১৭ মাস পর ফের একবার বিদেশী পর্যটকদের সৌদি আরবে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

সৌদি আরবের পর্যটন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ১ অগস্ট থেকেই পর্যটক ভিসার উপর জারি স্থগিতাদেশ তুলে নেওয়া হচ্ছে। সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হলে বিদেশীদেরও এ বার থেকে প্রবেশ করতে দেওয়া হবে। যদিও রাজধানী রিয়াধের তরফে উমরাহতে বিধিনিষেধ প্রত্য়াহার নিয়ে কোনও ঘোষণা করা হয়নি। মূলত এই জায়গাতেই প্রতিবছর দেশ-বিদেশ থেকে লক্ষাধিক মানুষের সমাগম হয়।

সৌদি আরবে যে ভ্যাকসিনগুলি অনুমোদিত, অর্থাৎ ফাইজ়ার, অ্য়াস্ট্রাজেনেকা, মডার্না ও জনসন অ্য়ান্ড জনসনের ভ্যাকসিনপ্রাপ্ত ব্যক্তিরাই কেবল প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের নিয়ম এড়িয়ে সরাসরি দেশে প্রবেশ করতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের ভ্রমণের ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর পদ্ধতিতে করানো করোনার নেগেটিভ রিপোর্ট ও স্বাস্থ্যমন্ত্রকের কাছে যাবতীয় তথ্য জমা দিতে হবে।

তেল উত্তোলনের উপর নির্ভরশীল সৌদি আরব দীর্ঘ বছরের প্রচেষ্টায় নিজেদের পর্যটন কেন্দ্র হিসাবেও তুলে ধরেছে। ২০১৯ সাল থেকেই এখানে পর্যটক ভিসা ব্যবস্থাও চালু করা হয়। ২০১৯-র সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ মাসের মধ্যেই ৪ লক্ষ পর্যটক ভিসা দেওয়া হয়েছিল। কিন্তু তারপরই করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় পর্যটকদের জন্য দেশের দরজা বন্ধ করে দিতে হয়।

সৌদি আরবে এখনও অবধি মোট ৫ লক্ষ ২৩ হাজারেরও বেশি করোনা আক্রান্তের খোঁজ মিলেছে, মৃত্যু হয়েছে ৮ হাজার ২১৩ জনের। তবে টিকাকরণ শুরু হওয়ার পর থেকেই দারুণ গতিতে এগোচ্ছে কর্মসূচি। সাড়ে তিন কোটি জনসংখ্য়ার দেশে এখনও অবধি করোনা টিকা পেয়েছেন ২.৬ কোটি মানুষ। আগামী ১ অগস্ট থেকেই সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, বিনোদন কেন্দ্র, এমনকি গণপরিবহন ব্যবহার করতে গেলেও বাধ্যতামূলকভাবে টিকাকরণের সার্টিফিকেট দেখাতে হবে।  আরও পড়ুন: ‘পরিচয় জানার পরই নৃশংসভাবে হত্যা করা হয়েছিল দানিশকে’, চাঞ্চল্যকর দাবি মার্কিন পত্রিকায়