করোনার কোপ যৌন শক্তিতেও! মরে যেতে পারে শুক্রাণুর কোষ

রিপোর্টে বলা হয়েছে, করোনার ফলে বাড়তে পারে শুক্রাণু কোষের মৃত্যু। দেখা দিতে পারে প্রদাহ ও অক্সিডেটিভ স্ট্রেস।

করোনার কোপ যৌন শক্তিতেও! মরে যেতে পারে শুক্রাণুর কোষ
প্রতীকী চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 29, 2021 | 4:23 PM

প্যারিস: করোনার (COVID) ফলে প্রভাবিত হয় দেহের একাধিক অঙ্গ। প্রভাব পড়ে ফুসফুস, কিডনি, হৃদযন্ত্রেও। কিন্তু প্যারিসের নতুন গবেষণা বলছে করোনা হলে তার বিরূপ প্রভাব পড়তে পারে যৌন ক্ষমতায়ও। ৮৪ জনের উপর পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা। সেই রিপোর্ট ইতিমধ্যেই একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, করোনার ফলে বাড়তে পারে শুক্রাণু কোষের মৃত্যু। দেখা দিতে পারে প্রদাহ ও অক্সিডেটিভ স্ট্রেস। প্রভাব পড়তে পারে যৌন হরমোন, যৌনাঙ্গের ক্ষেত্রেও। জাস্টাস-লাইবিগ-ইউনিভার্সিটির গবেষক বেহজাদ হিজায়েদ মালেকি ও বখতিয়ার টার্টিবিয়ান এই গবেষণা চালিয়েছিলেন। যেখানে ১০ দিন অন্তর ৮৪ জন করোনা আক্রান্ত পুরুষের সঙ্গে করোনা নেগেটিভ ১০৫ জন পুরুষের তুলনা করা হয়। সেখানে দেখা যায়, করোনা আক্রান্তদের ক্ষেত্রে মারাত্মক ভাবে বাড়ছে শুক্রাণুর প্রদাহ ও অক্সিডেটিভ স্ট্রেস। দেখা গিয়েছে রাসায়নিক তারতম্যও, যার প্রভাব পাড়তে পারে ডিএনএ ও প্রোটিনের ক্ষেত্রে।

গবেষক মালেকি বিবৃতি দিয়ে দাবি করেছেন, শুক্রাণুর কোষে এই প্রভাবের ফলে পিতৃত্ব হারানোর পরিস্থিতিও আসতে পারে। কিন্তু এখনও তা প্রমাণিত নয়। তবে মালেকি এ-ও জানিয়েছেন, যদিও এই প্রভাব সময়ের সঙ্গে মানবদেহে স্বাভাবিকের দিকে ফিরে যায়, তবু সাধারণ মানুষের সঙ্গে এই বিষয়ে তারতম্য থেকেই যায়। গবেষক জানান, পুরুষ যৌনতন্ত্রে করোনার প্রভাব আরও ভাল করে খতিয়ে দেখা উচিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

আরও পড়ুন: ভারতের মতোই বাসমতিতে জিআই ট্যাগ পাকিস্তানের

বিশেষজ্ঞরা এই গবেষণার উদ্যোগকে সাধুবাদ জানালেও তাঁদের মতে, এখনই এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না। এই বিষয়ে নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla