Israel Election: চার বছরে পঞ্চম নির্বাচন! ইজরায়েলে ফের নতুন প্রধানমন্ত্রী?

Israel Election: ইজরায়েলের বিভিন্ন এলাকার আটটি দলের ঐক্যমতে না পৌঁছে যাওয়ার কারণে দু'বছরের মধ্যে সেদেশে ৪ টি নির্বাচন হয়ে গিয়েছে।

Israel Election: চার বছরে পঞ্চম নির্বাচন! ইজরায়েলে ফের নতুন প্রধানমন্ত্রী?
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 6:17 PM

জেরুজালেম: ইজরায়েলে (Israel) নতুন করে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে। সেদেশের ক্ষমতাচ্যুত জোট সরকারে মূল কারিগর তথা বিদেশমন্ত্রী ইয়াই ল্যাপিড (Yair Lapid) শুক্রবার মধ্যরাতের পর সেদেশের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করবেন। স্বল্প সময়ের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের (Naftali Bennett) থেকে দেশের ১৪তম ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রী দফতরের দায়িত্ব নিতে চলছেন ল্যাপিড। সরকার তৈরি হওয়ার এক বছরের মধ্য ঐতিহাসিকভাবে সরকার ভেঙে গিয়েছে। ১২ বছর ধরে দেশের ক্ষমতায় থাকা বেঞ্জামিন নেতানিয়াহুকে (Benjamin Netanyahu) জোটবদ্ধ হয়ে ক্ষমতাচ্যুত করে ছিল ভিন্ন মতাদর্শের দুটি রাজনৈতিক দল। নতুন নির্বাচনের দিনক্ষণ নির্ধারণ এবং বিরোধীদের সঙ্গে কয়েকদিন ধরে তীব্র বাদানুবাদের পর ইজরায়েলের জাতীয় সংসদ ভেঙে দেওয়া হয়েছিল। সংসদের সদস্য ৯২ জনের প্রত্যেকেই সংসদ ভেঙে দেওয়ার পক্ষে নিজেদের সমর্থন জানিয়েছিলেন। জানা গিয়েছে, আগামী নভেম্বর মাসের ১ তারিখ ইজরায়েলে নির্বাচন হবে। সংসদ ভেঙে যাওয়ার পর থেকে সেদেশের রাজনৈতিক পরীক্ষা-নিরীক্ষা স্থায়ীভাবে শেষ হয়ে গিয়েছিল।

ইজরায়েলের বিভিন্ন এলাকার আটটি দলের ঐক্যমতে না পৌঁছে যাওয়ার কারণে দু’বছরের মধ্যে সেদেশে ৪ টি নির্বাচন হয়ে গিয়েছে। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে ইজরালেয়ের রাজনৈতিক সংকট আরও প্রকট হতে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহল এবং এর কেন্দ্রে রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ নেওয়া এবং জালিয়াতির মতো একাধিক গুরুতর অভিযোগ উঠেছিল। সেই কারণে বিগত ৩ বছরে সেদেশে ৪ টি নির্বাচন হয়েছিল।

প্রাক্তন টক-শো হোস্ট ল্যাপিড সেন্টার লেফট পার্টির প্রধান, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে প্রচার চালাবেন বলে মনে করা হচ্ছে। ল্যাপিড মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনকে আগামী সপ্তাহে ইজরায়েলে স্বাগত জানিয়েছেন, এটা ইঙ্গিতপূর্ণ। সেদেশের সংবাদমাধ্যমের জনমত সমীক্ষা বলছে, নির্বাচনে নেতানিয়াহু জিততে পারেন। ১২০ সদস্যের নেসেটে তিনি সংখ্যাগরিষ্ঠতা পাবেন কি না, সেটা এখনও বলা যাচ্ছে না। নির্বাচনে কে জেতে, সেটাই এখন দেখার।