Sri Lanka Crisis: দেশ ছেড়ে পালাতে পারবেন না রাজাপক্ষ, কড়া নির্দেশ আদালতের

Sri Lanka Crisis: চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন মাহিন্দা রাজাপক্ষ। ইস্তফা দেওয়ার পরও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভের আঁচ মেটেনি। প্রাক্তন প্রধানমন্ত্রীর পৈত্রিক ভিটেতেও আগুন লাগিয়ে দেওয়া হয়।

Sri Lanka Crisis: দেশ ছেড়ে পালাতে পারবেন না রাজাপক্ষ, কড়া নির্দেশ আদালতের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 12, 2022 | 2:51 PM

কলম্বো: দেশ ছাড়তে পারবেন না রাজাপক্ষ। কড়া নির্দেশ শ্রীলঙ্কার আদালতের। চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন মাহিন্দা রাজাপক্ষ। ইস্তফা দেওয়ার পরও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভের আঁচ মেটেনি। প্রাক্তন প্রধানমন্ত্রীর পৈত্রিক ভিটেতেও আগুন লাগিয়ে দেওয়া হয়। নিরাপদ থাকতে রাজাপক্ষ পরিবারকে নৌছাউনিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়। এরপরই জল্পনা ছড়িয়েছিল যে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তবে কেন্দ্রের তরফে জানানো হয় যে, ভারতে পালিয়ে আসেননি শ্রীলঙ্কার প্রাক্তন প্রধানমন্ত্রী। এদিন শ্রীলঙ্কার আদালতের তরফে জানানো হয়, প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ, তাঁর ছেলে নমাল সহ ১৬ জন দেশ ছেড়ে যেতে পারবেন না।

বিগত দুই মাস ধরেই আগুন জ্বলছে শ্রীলঙ্কায়। করোনাকালে পর্যটন শিল্প থমকে দাঁড়ানোয় এবং বিপুল পরিমাণে বিদেশি ঋণের কারণে দেশে চরম আর্থিক সঙ্কট দেখা দিয়েছে। আর্থিক দেনার দায়ে ডুবে গিয়েছে দেশ। ইতিমধ্যেই নিজেদের ঋণখেলাপী বলে ঘোষণা করেছে শ্রীলঙ্কা। এই পরিস্থিতিতে ধৈর্য্য হারিয়ে বিক্ষোভে পথে নামে সাধারণ মানুষ। সোমবারও বিক্ষোভকারীরা কলম্বো সহ একাধিক জায়গায় বিক্ষোভ দেখায়। দুই পক্ষের মধ্যে সংঘর্ষের জেরে ৯ জনের মৃত্যু হয় এবং কমপক্ষে ২৫০ জন আহত হন। এরপরই ক্ষিপ্ত জনতা সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পৈত্রিক ভিটেয় আগুন লাগিয়ে দেয়। একাধিক রাজনৈতিক নেতার বাড়িতেও আগুন লাগিয়ে দেওয়া হয়। সোমবারের ঘটনার পরই বৃহস্পতিবার সকাল অবধি দেশে কার্ফু জারি করা হয়। পরে ঘোষণা করা হয় যে, আজ বৃহস্পতিবার দুপুর থেকেই ফের কার্ফু জারি করা হবে।

এদিকে, সোমবারের ওই ঘটনার পরই প্রাক্তন প্রধানমন্ত্রী সহ একাধিক রাজনৈতিক নেতা গোপন ঘাঁটিতে আশ্রয় নেন। বুধবার সে দেশের স্পিকার পুলিশের ইন্সপেক্টর জেনারেলের কাছে আর্জি জানান যাতে সাংসদদের সুরক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়। হামলার ঘটনার পরই জল্পনা শুরু হয় যে, প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন। ভারতে পালিয়ে আসার খবরও প্রচার হয়। তবে হাই কমিশনের তরফে সাফ জানিয়ে দেওয়া হয় যে, ভারতে পালিয়ে আসেননি রাজাপক্ষ।

এদিন শ্রীলঙ্কার আদালতের তরফে নির্দেশ দেওয়া হয় যে মাহিন্দা রাজাপক্ষ, তাঁর ছেসে নমাল রাজাপক্ষ ও ১৫ জন দেশ ছেড়ে যেতে পারবেন না। কলম্বোর ম্যাজিস্ট্রেট পুলিশকে নির্দেশ দেন যে, সোমবার শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলে কারা হামলা চালিয়েছিল, তা খতিয়ে দেখতে।