Sri Lanka Economic Crisis : উঠল গো ব্যাক স্লোগান, বিক্ষোভের মুখে পড়ে সংসদ ছাড়লেন লঙ্কার রাষ্ট্রপতি, দেখুন ভিডিয়ো

Sri Lanka : চরম অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি দ্বীপরাষ্ট্র। এর মধ্যেই 'গো ব্যাক' স্লোগানে সংসদ ছেড়ে বেরিয়ে গেলেন লঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ।

Sri Lanka Economic Crisis : উঠল গো ব্যাক স্লোগান, বিক্ষোভের মুখে পড়ে সংসদ ছাড়লেন লঙ্কার রাষ্ট্রপতি, দেখুন ভিডিয়ো
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 8:05 PM

কলম্বো : চরম অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি দ্বীপরাষ্ট্র। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার কোন পথও খুঁজে পাচ্ছে না সেদেশ। এর আগে অর্থনৈতিক সঙ্কট ঘিরে বিক্ষোভে উত্তাল হয়েছে গোটা শ্রীলঙ্কা। এই পরিস্থিতিতে আগেই প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা রাজাপক্ষ। এবার শ্রীলঙ্কার সংসদে বিরোধীদের বিক্ষোভের মুখে পড়লেন লঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ। মঙ্গলবার সংসদে বিরোধীরা স্লোগান তোলেন ‘গোতা বাড়ি যাও’ (Gota Go Home)। সাংসদদের হাতে ছিল প্ল্যাকার্ডও। এই উত্তেজনাময় পরিস্থিতিতে সংসদ ছেড়ে বেরিয়ে যান গোতাবায়া রাজাপক্ষ।

শ্রীলঙ্কার সংসদের এক সদস্য হর্ষ ডে সিলভা সংসদের ভিতরের একটি ভিডিয়ো ক্লিপ টুইট করেছেন। সেই ভিডিয়োতেই দেখা যাচ্ছে বিরোধীরা গো ব্ল্যাক স্লোগান তুলছেন গোতাবায়ার বিরুদ্ধে। সঙ্গে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভোও দেখাচ্ছেন তাঁরা। হর্ষ ডে সিলভা সেই টুইটে লেখেন, ‘এরকমভাবেই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের সংসদে পদার্পণের পরিণতি হল। সম্পূর্ণ অপরিকল্পিত। ইতিহাসে কোনওদিনে ঘটেনি। তাঁকে সংসদ ছেড়ে চলে যেতে হল।’

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে এই প্রথম চরম অর্থৈনতিক সঙ্কটের মুখোমুখি হয়েছে এই দ্বীপরাষ্ট্র। সেখানে ইতিমধ্যেই জ্বালানির ভাণ্ডার তলানিতে গিয়ে ঠেকেছে। যার জেরে স্কুল বন্ধ করে দিতে বাধ্য হয়েছে শ্রীলঙ্কা সরকার। বেসরকারি যেকোনও যানবাহনকে জ্বালানি বিক্রি করার ক্ষেত্রে বিধিনিষেধ জারি হয়েছে। সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল আগামী ১১ জুলাই অবধি জরুরি পরিষেবা ছাড়া অন্য কোনও পরিষেবার ক্ষেত্রে জ্বালানি দেওয়া হবে না। সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের ওয়ার্ক ফ্রম হোমের নির্দেশ দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘে সংসদে আজ শ্রীলঙ্কার দেউলিয়া হয়ে যাওয়ার কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন যে, আগামী বছরের শেষ পর্যন্ত এই সঙ্কট চলবে।