Sri Lanka: ‘সহায়তার জন্য ধন্যবাদ’, কেন ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট?

Ranil Wickremesinghe: ডর্নিয়ার বিমানটি শ্রীলঙ্কার হাতের তুলে দেওয়ার একদিন পর ভারতের উদ্বেগ বাড়িয়ে শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে অত্যাধুনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র ও স্যাটেলাইট বহনকারী চিনা জাহাজ লক্ষ্য করা গিয়েছিল।

Sri Lanka: 'সহায়তার জন্য ধন্যবাদ', কেন ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট?
রনিল বিক্রমসিংহে
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 16, 2022 | 7:34 AM

কলম্বো: ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে। ডর্নিয়ার মেরিটাইম নজরদারি বিমান দেওয়ার কারণে সোমবারই ভারতকে ধন্যবাদ জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। এই বিমানটি শ্রীলঙ্কান নৌসেনাকে নজরদারি চালাতে সাহায্য করার পাশাপাশি ভারত-শ্রীলঙ্কা প্রতিরক্ষা সম্পর্ককে শক্তিশালী করবে। এই প্রসঙ্গে দ্বীপরাষ্ট্রের রাষ্ট্রপতি বলেন, “সামুদ্রিক নজরদারিতে আমাদের বিমানবাহিনী, নৌবাহিনী এবং ভারতীয় নৌবাহিনীর মধ্যে এইভাবে সহযোগিতার সূচনা হল।” বিক্রমসিঙ্ঘে জানিয়েছেন, ইতিহাস দুই প্রতিবেশী দেশকে এমন জায়গায় নিয়ে এসেছে, যেখানে মনে হয় দুই দেশের একসঙ্গে কাজ করা উচিত।

শ্রীলঙ্কা সফররত ভারতীয় নৌবাহিনীর ভাইস চিফ ভাইস অ্যাডমিরাল এস এন ঘোরমাদে, কলম্বোর ভারতীয় হাইকমিশনার গোপাল বাগলের উপস্থিতিতে , কলম্বো আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন শ্রীলঙ্কা বিমান বাহিনী ঘাঁটি কাতুনায়েকেতে সামুদ্রিক নজরদারি বিমানটি হস্তান্তরিত হয়েছে বলেই জানা গিয়েছে। শ্রীলঙ্কান বায়ুসেনার মাত্র ১৫ জন এই বিশেষ নজরদারি বিমানটি চালাতে পারেবন। তাদের দীর্ঘ ৪ মাস ধরে ভারতে প্রশিক্ষণ চলেছে। এই দলে পাইলট, অবজার্ভারদের পাশাপাশি ইঞ্জিনিয়ারিং আধিকারিক ও টেকনিশিয়ানরাও থাকবেন।

ডর্নিয়ার বিমানটি শ্রীলঙ্কার হাতের তুলে দেওয়ার একদিন পর ভারতের উদ্বেগ বাড়িয়ে শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে অত্যাধুনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র ও স্যাটেলাইট বহনকারী চিনা জাহাজ লক্ষ্য করা গিয়েছিল। এই চিনা জাহাজটি ১১ অগস্ট বন্দরে পৌঁছনোর কথা থাকলেও শ্রীলঙ্কার অনুমতি সংক্রান্ত কিছু জটিলতার কারণে পৌছতে দেরি হয়েছিল। শনিবার ১৬ অগস্ট থেকে ২২ অগস্ট অবধি জাহাজটিকে বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে শ্রীলঙ্কা। অন্যদিকে নয়া দিল্লির আশঙ্কা এই জাহাজের মাধ্যমে প্রযুক্তিকে হাতিয়ার করে ভারতের গোপন তথ্য বের করার চেষ্টা করতে পারে চিন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla