Gotabaya Rajapaksa: অপেক্ষা শুধু গ্রিনকার্ডের, শেষমেশ বাইডেনই আশ্রয় দিলেন ‘পলাতক’ গোতাবায়াকে?

Sri Lanka Crisis: গত মাস থেকেই রাজাপক্ষের আইনজীবীরা গ্রিনকার্ডের আবেদন জানানোর কাজ শুরু করে দিয়েছেন। গোতাবায়ার স্ত্রী লোমা রাজাপক্ষে আমেরিকার নাগরিক হওয়ায়, তিনি এই গ্রিনকার্ডের আবেদন করেছেন বলে জানা গিয়েছে।

Gotabaya Rajapaksa: অপেক্ষা শুধু গ্রিনকার্ডের, শেষমেশ বাইডেনই আশ্রয় দিলেন 'পলাতক' গোতাবায়াকে?
গোতাবায়া রাজাপক্ষে। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 12:47 PM

কলম্বো: আর্থিক সঙ্কটে দেশ ডুবে যেতেই জনতাকে বিপদের মুখে ফেলে পালিয়েছিলেন। তারপর থেকে এক দেশ থেকে আরেক দেশে ঘুরে বেড়াচ্ছেন শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। চলতি সপ্তাহেই জানা যায়, শেষ অবধি দেশে ফিরতে চলেছেন গোতাবায়া। কিন্তু তা কতদিনের জন্য? সূত্রের খবর, শ্রীলঙ্কায় নয়, আমেরিকায় ফিরে যেতে চান গোতাবায়া রাজাপক্ষে। গ্রিনকার্ডের আবেদনও জানিয়েছেন তিনি। একবার গ্রিনকার্ড পেয়ে গেলেই তিনি স্ত্রী ও ছেলেকে নিয়ে পাকাপাকিভাবে আমেরিকাতেই বসবাস করবেন তিনি।

শ্রীলঙ্কার সংবাদপত্র ডেইলি মিররে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, গত মাস থেকেই রাজাপক্ষের আইনজীবীরা গ্রিনকার্ডের আবেদন জানানোর কাজ শুরু করে দিয়েছেন। গোতাবায়ার স্ত্রী লোমা রাজাপক্ষে আমেরিকার নাগরিক হওয়ায়, তিনি এই গ্রিনকার্ডের আবেদন করেছেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, আগে গোতাবায়া রাজাপক্ষের কাছেও আমেরিকার নাগরিকত্ব ছিল। ২০১৯ সালে তিনি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য সেই নাগরিকত্ব ছেড়েছিলেন।

কীভাবে আমেরিকার নাগরিক হয়েছিলেন রাজাপক্ষে?

শ্রীলঙ্কার সেনাবাহিনীতে কর্মরত গোতাবায়া আগেই অবসর নিয়েছিলেন এবং তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছিলেন। ১৯৯৮ সালে তিনি আমেরিকায় যান। সেখানেই কাজ করতে করতে, স্ত্রীর দৌলতে নাগরিকত্বও পেয়ে যান তিনি। ২০০৫ সালে শ্রীলঙ্কায় ফিরে আসলেও সেই সময় আমেরিকার নাগরিকত্ব ছাড়েননি তিনি। শেষে ২০১৯ সালে নির্বাচনে লড়ার জন্যই মার্কিন নাগরিকত্ব ছাড়তে হয় তাঁকে।

শ্রীলঙ্কায় অশান্তির আগুন জ্বলতেই, দেশ ছাড়ার পরিকল্পনা করেছিলেন গোতাবায়া রাজাপক্ষে। সূত্রের খবর, সেই সময়ই মার্কিন ভিসার জন্য আবেদন করেছিলেন তিনি। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যাওয়ায়, সংযুক্ত আরব আমিরশাহিতে চলে যাওয়ার পরিকল্পনা করেছিলেন রাজাপক্ষে। তবে সেই আশাও পূরণ হয়নি। বিক্ষোভের মুখে পড়ে রাতারাতি শ্রীলঙ্কা ছেড়ে প্রথমে মলদ্বীপ ও পরে সিঙ্গাপুরে গা ঢাকা দেন গোতাবায়া। সম্প্রতিই সিঙ্গাপুরের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তিনি তাইল্যান্ডে আশ্রয় নিয়েছেন। ৯০ দিন ভিসার মেয়াদ তাঁর, বর্তমানে তিনি ব্যাঙ্ককের একটি হোটেলেই বন্দি রয়েছেন। আগামী ২৪ অগস্ট শ্রীলঙ্কায় ফিরে আসবেন প্রাক্তন প্রেসিডেন্ট, এমনটাই জানিয়েছেন রাষ্ট্রদূত।