Nobel Prize 2022: মানবের বিলুপ্ত পূর্বপূরুষের জিনোম ক্রম তৈরি করে নোবেল পুরস্কার পেলেন সোয়ান্তে পাবো

Svante Paabo wins Nobel Prize: ২০২২ সালে শারীরবিদ্যা বা ঔষধ বিভাগে নোবেল পুরস্কার জিতলেন সুইডিশ বিজ্ঞানী সোয়ান্তে পাবো।

Nobel Prize 2022: মানবের বিলুপ্ত পূর্বপূরুষের জিনোম ক্রম তৈরি করে নোবেল পুরস্কার পেলেন সোয়ান্তে পাবো
সুইডিশ বিজ্ঞানী সোয়ান্তে পাবো (ছবি সৌজন্য - নোবেল কমিটি)
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Oct 03, 2022 | 5:29 PM

স্টকহোম: বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য ২০২২ সালে শারীরবিদ্যা বা ঔষধ বিভাগে নোবেল পুরস্কার জিতলেন সুইডিশ বিজ্ঞানী সোয়ান্তে পাবো। তিনি, ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইভোলিউশনারি অ্যান্থ্রোপলজির ডিরেক্টর। নিয়ান্ডারথালের জিনোমের ক্রম তৈরি করেছেন পাবো। বর্তমানে নিয়ান্ডারথালকেই মানুষের সবথেকে নিকটবর্তী বিলুপ্ত পূর্বপুরুষ বলে মনে করা হয়। হোমিনিন ডেনিসোভা-র আবিষ্কারের কৃতিত্বও পাবোর। চলতি সপ্তাহ থেকেই এই বছরের নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা শুরু হল। প্রথম পুরস্কারটি দেওয়া হল শারীরবিদ্যা বা ঔষধ বিভাগে।

সোমবার (৩ অক্টোবর) নোবেল পুরস্কার কমিটি বলেছে, “বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য সোয়ান্তে পাবোকে এই পুরস্কার দেওয়া হয়েছে। পাবো আরও দেখেছেন যে প্রায় ৭০,০০০ বছর আগে আফ্রিকা থেকে অভিবাসনের পর এই বিলুপ্ত হোমিনিনদের থেকে হোমো সেপিয়েন্সে জিন স্থানান্তর ঘটেছে। বর্তমান মানুষের কাছে আজ জিনের এই প্রাচীন প্রবাহের শারীরবৃত্তীয় প্রাসঙ্গিকতা রয়েছে। কোনও সংক্রমণের মোকাবিলায় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কীভাবে প্রতিক্রিয়া জানাবে তা প্রভাবিত করে এই প্রাচীন জিন প্রবাহ। পাবোর মূল গবেষণা একটি সম্পূর্ণ নতুন বৈজ্ঞানিক শৃঙ্খলার জন্ম দিয়েছে, প্যালিওজিনোমিক্স।”

সুইডিশ আবিষ্কারক তথা এবং ধনী ব্যবসায়ী আলফ্রেড নোবেলের ইচ্ছাপত্র অনুযায়ী ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছিল। প্রাথমিকভাবে বিজ্ঞান, সাহিত্য এবং শান্তিতে কৃতিত্বের জন্য এই পুরষ্কার দেওয়া হত। পরে, অর্থনীতিতেও এই পুরস্কার দেওয়া শুরু হয়। গত বছর মেডিসিন বিভাগে নোবেল পুরষ্কার জিতেছিলেন মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আরডেম প্যাটাপাউটিয়ান। তাঁরা যৌথভাবে এই পুরস্কার জিতেছিলেন মানুষের ত্বকে তাপমাত্রা এবং স্পর্শ অনুভবকারী রিসেপ্টর আবিষ্কারের জন্য।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla