COVID Vaccine: তারিখ পেরিয়েছে, ৬ লক্ষেরও বেশি কোভিড টিকা নষ্ট করা হবে!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: May 28, 2022 | 5:16 PM

Moderna Vaccine: করোনাভাইরাসের সংক্রমণ থিতিয়ে যেতেই দেশবাসীর মধ্যে টিকা নেওয়ার প্রবণতা অনেকটাই কমে গিয়েছে। যার জেরে পড়েই ছিল মজুত করা কোভিড টিকা। এর ফলে এক্সপায়ার হয়ে গিয়েছে প্রায় ৬ লক্ষ ২০ হাজার কোভিড টিকা।

COVID Vaccine: তারিখ পেরিয়েছে, ৬ লক্ষেরও বেশি কোভিড টিকা নষ্ট করা হবে!
মডার্নার কোভিড টিকা

জুরিখ: লক্ষ্য ছিল দেশের সব মানুষকে কোভিড টিকার আওতায় আনা হবে। সেই লক্ষ্যে প্রচুর পরিমাণে টিকা মজুত করা হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ থিতিয়ে যেতেই দেশবাসীর মধ্যে টিকা নেওয়ার প্রবণতা অনেকটাই কমে গিয়েছে। যার জেরে পড়েই ছিল মজুত করা কোভিড টিকা। এর ফলে এক্সপায়ার হয়ে গিয়েছে প্রায় ৬ লক্ষ ২০ হাজার কোভিড টিকা। শুক্রবার এ কথা জানিয়েছে সুইজারল্যান্ডের স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। তাঁরা জানিয়েছেন, তারিখ পেরিয়ে যাওয়ায় ৬ লক্ষেরও বেশি মডার্নার কোভিড টিকা নষ্ট করে দেওয়া হবে। তৃতীয় বিশ্বের অনেক দেশেরই অধিকাংশ জনগন এখনও অবধি টিকার একটি ডোজও পাননি। সেখানে ইউরোপের এই দেশের টিকা নষ্টের খবরে স্বাভাবিক ভাবে টিকা বন্টন ব্যবস্থার অসাম্যের ছবি সামনে এসেছে।

সুইজারল্যান্ডে প্রায় ৮৭ লক্ষ মানুষের বাস। সে দেশের বাসিন্দাদের করোনাভাইরাসের হাত থেকে রক্ষা করতে টিকাকরণের উপর জোর দেওয়া হয়েছিল। সে জন্য ৩ কোটি ৪০ লক্ষ টিকা বানানো হয়েছিল। আমেরিকার সংস্থা মডার্নার তৈরি টিকা দেওয়া হয়েছে সুইসবাসীদের। ২০২৩ সালের জন্য ১ কোটি ৪০ লক্ষ টিকার অর্ডার দিয়েছে সুইজারল্যান্ড। এর মধ্যেই গত বছর তৈরি করা টিকার মধ্যে ৬ লক্ষ ২০ হাজার টিকা নষ্ঠ হয়ে গিয়েছে।

এ নিয়ে ফেডেরাল অফিস অব পাবলিক হেলথ-এর এক অফিসার বলেছেন “কোভিড অতিমারি যখন চরম পর্যায়ে পৌঁছেছিল, সে সময় নাগরিকদের সুরক্ষিত করার জন্য সুইজারল্যান্ডের প্রচুর কোভিড টিকা বানিয়েছিল। সবথেকে কার্যকরী টিকা ছিল মডার্নার। সেই মডার্নার টিকা পর্যাপ্ত পরিমাণে মজুত করা হয়েছিল। কিন্তু তার মধ্য়েই কিছু টিকার ব্যবহারের সময়সীমা পেরিয়ে গিয়েছে।”

যা টিকা সুইজারল্যান্ড আনিয়েছিল, তার মধ্যে দেড় কোটি ডোজ গরিব দেশকে দেওয়া হয়েছিল বলেও জানানো হয়েছে সুইজারল্যান্ডের তরফে।

এই খবরটিও পড়ুন

সুইজারল্যান্ড ও তাঁর ছোট্ট প্রতিবেশী দেশ লিচটেনস্টাইনের মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ অন্তত একটি ডোজ পেয়েছেন। সে দেশের প্রায় ৩৭ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হয়েছিলেন এবং করোনাভাইরাস প্রাণ কেড়েছিল ১৩ হাজার ৩২৫ জনের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla