Taiwan: হানা দিল ৫টি চিনা যুদ্ধবিমান, তাইওয়ানে লাইন বাড়ছে ফার্স্ট এইড ও সামরিক প্রশিক্ষণের

৫টি চিনা যুদ্ধ বিমান এদিন তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে অভিযোগ তাইওয়ানের। এদিকে সেই দেশের জনতা শুরু করে দিয়েছে যুদ্ধ প্রস্তুতি।

Taiwan: হানা দিল ৫টি চিনা যুদ্ধবিমান, তাইওয়ানে লাইন বাড়ছে ফার্স্ট এইড ও সামরিক প্রশিক্ষণের
ক্রমে বাড়ছে চিন তাইওয়ান উত্তেজনা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 6:00 AM

তাইপেই: তাইওয়ানের কাছাকাছি এলাকায় চিনা সামরিক তৎপরতা অব্যাহত রয়েছে। দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রবিবার তাইওয়ানের আশেপাশে অন্তত ১২টি চিনা যুদ্ধবিমান এবং ৫টি চীনা রণতরী সনাক্ত করা হয়েছে। তাইওয়ানিজ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও দাবি করেছে, ৫টি চিনা যুদ্ধ বিমান এদিন তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। এলাকাটি তাইওয়ানের এয়ার ডিফেন্স জ়োনের মধ্যে পড়ে। এদিকে, তাইওয়ানকে ঘিরে চিনের এই উস্কানিমূলক সামরিক মহড়ার মধ্যে তাইওয়ানের অধিকাংশ জনগণ শান্ত থাকলেও, একাংশের তাইওয়ানিজ দনতা যুদ্ধ-সহ সমস্তরকম পরিস্থিতির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন।

অধিকাংশ তাইওয়ানিজ জনগণ শেষ পর্যন্ত যুদ্ধ হবে না বলে আশাবাদী। তবে, একাংশের জনগণ যুদ্ধকালীন সময়ে ফার্স্ট এইড কীভাবে করতে হয়, তার প্রশিক্ষণ নিতে শুরু করেছেন। সামরিক বাহিনীর ডাক্তারদের কাছ থেকে তারা ব্যান্ডেজ বাঁধা, ক্ষতস্থান পরিষ্কার করা, রক্ত বন্ধ করা থেকে শুরু করে প্রাথমিক চিকিৎসার সকল পাঠ নিচ্ছেন। প্রশিক্ষণে অংশ নেওয়া ব্যক্তিরা জানিয়েছেন, যদি সত্যি সত্যি যুদ্ধ শুরু হয়, তাহলে তাঁরা এই প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের রক্ষা করার পাশাপাশি অপর ব্যক্তিদেরও শুশ্রুষা করতে পারবেন। প্রস্তুত থাকাটা গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তাঁরা।

গত কয়েক দশক ধরই চিনা হুমকির মুখে রয়েছে তাইওয়ান। বেজিং মনে করে তাইওয়ান চিন রাষ্ট্রেরই অবিচ্ছেদ্য অংশ। তবে এখনও পর্যন্ত দ্বীপরাষ্ট্রটি দখলের জন্য তারা শক্তি প্রয়োগ করেনি। তবে, তাইওয়ানিজ জনতা মনে করছে বর্তমান সময়ের চিনা হুমকি আগের তুলনায় অনেক বেশি গুরুতর। তাই তাঁরা ফার্স্ট এইড প্রশিক্ষণের পাশাপাশি সামরিক প্রশিক্ষণও চাইছেন। আগ্রহীদের শহরাঞ্চলে যুদ্ধের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তাইওয়ানে বর্তমানে মাত্র ৪ মাসের প্রশিক্ষণেই সামরিক বাহিনীতে যোগ দেওয়া যায়। সেই দেশের সামরিক কর্তারা জানিয়েছেন, যুব সম্প্রদায়ের অনেকেই আছেন, যারা চিনকে ঘৃণা করে। চিন হামলা করলে দেশের হয়ে যুদ্ধে যেতে চায়। কিন্তু, চিরতরে সামরিক বাহিনীতে যুক্ত থাকতে চায় না। তাদেরকেই শহরাঞ্চলে যুদ্ধের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সম্প্রতি মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চিন-তাইওয়ান উত্তেজনা চরমে উঠেছে। তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া দিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বেজিং। তখন থেকে তাইওয়ানের আশপাশের এলাকায় চিনা সামরিক মহড়া চলছেই। এর মধ্যে অসংখ্যবার তাইওয়ানের এয়ার ডিফেন্স জ়োনের মধ্যে ঢুকে পড়েছে চিনা যুদ্ধবিমান। পেলোসির সফরের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক শীর্ষ কর্তা তাইওয়ান সফর করেছেন। রবিবারই তাইপেই পৌঁছেছেন ইন্ডিয়ানা রাজ্যের গভর্নর এরিক হলকম্ব। সোমবার সকালে তাইওয়ানিজ রাষ্ট্রপতি সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করার কথা তাঁর।