Afghanistan: নতুনভাবে আফগানিস্তানকে গড়ে তুলতে উদ্যোগী তালিব সরকার, শুরু হচ্ছে পাসপোর্ট দেওয়ার কাজ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 14, 2021 | 2:08 PM

Afghanistan: ফের একবার বিশ্বের মানচিত্রে আফগানিস্তানকে জুড়তে নতুন করে পাসপোর্ট দেওয়ার কাজ শুরু করছে তালিবান সরকার।

Afghanistan: নতুনভাবে আফগানিস্তানকে গড়ে তুলতে উদ্যোগী তালিব সরকার, শুরু হচ্ছে পাসপোর্ট দেওয়ার কাজ
ফাইল ছবি

কাবুল: সচল হয়েছে বিমান পরিষেবা (Flight Service)। এবার পাসপোর্ট  (Passport) দেওয়াও শুরু করছে তালিবান সরকার (Taliban Government)। গত ১৫ অগস্ট আফগানিস্তান(Afghanistan)-র ক্ষমতা দখলের পরই কার্যত গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল আফগানিস্তান। ফের একবার বিশ্বের মানচিত্রে আফগানিস্তানকে জুড়তে নতুন করে পাসপোর্ট দেওয়ার কাজ শুরু করছে তালিবান সরকার।

স্থানীয় সংবাদমাধ্য়ম সূত্রে জানা গিয়েছে, রবিবার থেকেই আফগানিস্তানে নতুন করে পাসপোর্ট দেওয়ার কাজ শুরু করা হচ্ছে। তবে কর্মীসংখ্যা সীমিত থাকায় একসঙ্গে সমস্ত প্রদেশে পাসপোর্ট দেওয়া সম্ভব হবে না। ধাপে ধাপে এই কাজ হবে। আফগানিস্তানের পাসপোর্ট দফতরের আধিকারিক সূত্রে জানা গিয়েছে, আপাতত বাল্খ, পাকতিয়া, কান্দাহার, কুন্দুজ, হেরাট, নানঘরহর ও খোস্ত প্রদেশের বাসিন্দাদেরই নতুন পাসপোর্ট দেওয়া হবে।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, যারা আগে থেকে অনলাইনে আবেদন করেছিলেন, তাদেরই পাসপোর্ট বিলির ক্ষেত্রে অগ্রগণ্যতা দেওয়া হবে। পাসপোর্ট দফতরের মুখ্য আধিকারিক আলম গুল হাক্কানি জানান,  ই-আইডি কার্ড বা আগের পরিচয় পত্র দেখে , আবেদনকারীদের নতুন পাসপোর্ট দেওয়া হবে। এক্ষেত্রে আগের পরিচয়পত্রটি যে আসল, তার জন্য সরকারের তথ্যভাণ্ডারে উপযুক্ত প্রমাণ থাকতে হবে। সেই নথির সঙ্গে পুরনো পরিচয় পত্র মিলে গেলে তবেই নতুন পাসপোর্ট দেওয়া হবে।

তালিবান প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই ৯ লক্ষ পাসপোর্ট তৈরি হয়ে গিয়েছে। আরও ৬ লক্ষ পাসপোর্ট ছাপানোর জন্য পাঠানো হয়েছে। সব মিলিয়ে মোট ১০ লক্ষের কাছাকাছি পাসপোর্ট ছাপানোর প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এই ধাপের কাজ শেষ হলে আরও ১৫ লক্ষ পাসপোর্ট তৈরির জন্য পাঠানো হবে।

ক্ষমতা দখলের পর এখনও অবধি তালিবান সরকার ১ লক্ষ পাসপোর্ট  তৈরি করেছে বলে জানা গিয়েছে। সেগুলি মূলত প্রশাসনিক আধিকারিকদের জন্য তৈরি করা হয়েছে। রবিবার থেকে সাধারণ মানুষও নতুন পাসপোর্ট পাবেন।
গত ১১ নভেম্বরই আফগানিস্তান ইস্যুতে দিল্লিতে হওয়া ৮ টি দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক হয়েছে। আফগানিস্তান নিয়ে আন্তর্জাতিক স্তরে এই বৈঠককে ইতিবাচকভাবেই দেখা হচ্ছে বলে জানিয়েছে তালিবান। তালিবান মুখপাত্র সুহেল শাহিন বলেন, “দেশের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে, সাধারণ জনগণের জন্য চাকরির সুযোগ  এবং দেশের দারিদ্র্য দূর করতে সহায়তা করবে, এই ধরনের যেকোনও পদক্ষেপকেই সমর্থন করতে প্রস্তুত তালিবান।”
তিনি আরও বলেন, “বৈঠকে জাতীয় নিরাপত্তা আধিকারিকরা যদি আফগানিস্তানের পুনর্নিমান, দেশে শান্তি ফিরিয়ে আনতে কাজ করার কথা বলে থাকেন সেই প্রস্তাবে আমাদের সমর্থন রয়েছে। আফগানিস্তান শান্তি চায়, কারণ বেশ কিছু বছর ধরেই আফগান জনগণকে অনেক খারাপ কিছুর মুখোমুখি হতে হয়েছে। বর্তমানে আমরা চাই দেশে অর্থনৈতিক প্রকল্প শুরু হোক এবং বাকি থাকা কাজকে এগিয়ে নিয়ে যাওয়া হোক। দেশের নাগরিকদের জন্য আমরা কর্মসংস্থানের সুযোগও চাই।”
আরও পড়ুন: Pakistan: করাচিতে অজানা জ্বরে বাড়ছে আতঙ্ক, মিলছে না প্লেটলেট, আক্রান্ত অনেকে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla