Chinese Craft Over Taiwan Strait : তাইওয়ান প্রণালীতে চিনা চোখ রাঙানি, টহল ২১ চিনা যুদ্ধবিমান ও ৫ জাহাজের

Chinese Craft Over Taiwan Strait : ফের তাইওয়ান প্রদেশের আশেপাশে ২১ টি চিনা যুদ্ধবিমান ও ৫ টি নৌবাহিনীর জাহাজ চিহ্নিত করা হয়েছে। এর মধ্য়ে ৮ টি যুদ্ধ বিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করে গিয়েছে বলে জানা গিয়েছে।

Chinese Craft Over Taiwan Strait : তাইওয়ান প্রণালীতে চিনা চোখ রাঙানি, টহল ২১ চিনা যুদ্ধবিমান ও ৫ জাহাজের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 12:07 PM

তাইপেই : তাইওয়ান ও চিনের মধ্যে চাপা উত্তেজনা বহুকাল ধরেই ছিল। সাম্প্রতিক কালে আমেরিকার হাইসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে নতুন করে সেই উত্তেজনা আরও বেড়েছে। পেলোসির পর সম্প্রতি আমেরিকার কংগ্রেসের ৫ সদস্য আবার তাইওয়ানের মাটিতে পা রেখেছিলেন। তাইওয়ানের মাটিতে আমেরিকার প্রতিনিধিদের উপস্থিতি ভাল চোখে নিতে পারছে না ড্রাগনের দেশ। তাই পেলোসির সফরের সময়ই একাধিক চিনা যুদ্ধ বিমান তাইওয়ানের আকাশ সীমার কাছে ঘোরাফেরা করছিল। তারপর থেকেই বারবার তাইওয়ানের উপর কড়া নজর রেখেছে চিন। এবার ফের চিনা নজরদারির খোঁজ মিলল। জানা গিয়েছে, চিনের ২১ টি যুদ্ধ বিমান, ৫ টি নৌ জাহাজকে ট্র্যাক করেছে তাইওয়ান। এর মধ্যে ৮ টি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করে গিয়েছে বলে জানা গিয়েছে।

তাইওয়ানের স্থানীয় সংবাদ মাধ্যমে সূত্রে জানা গিয়েছে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শুক্রবার বিকেল ৫ টা নাগাদ সেদেশের আশেপাশে চিনের সামরিক বাহিনীর ১৭ টি বিমান ও ৫ টি জাহাজ ট্র্য়াক করা হয়েছে। এর মধ্যে ৮ টি পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্স যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর কাছে মধ্যরেখা অতিক্রম করেছে। এর মধ্য়ে ছিল চারটি জ়িয়ান জেএইচ-৭ ফাইটার-বম্বারস (Xi’an JH-7 fighter-bombers ) যুদ্ধবিমান, দুটি সুখোই এসইউ-৩০ ফাইটার (Sukhoi Su-30 Fighters) ও দুটি শেনইয়াং জে-১১ যুদ্ধবিমান (Shenyang J-11 jets)।

তাইওয়ানের সংবাদ মাধ্যম সূত্রে খবর, তাইওয়ান প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, চিনা কার্যকলাপের জন্য নজরদারি চালাতে ও প্রয়োজনে উপযুক্ত ব্য়বস্থা নিতে বলা হয়েছে। তাইওয়ানের তরফে কমব্য়াট এয়ার পেট্রলস (CAP), নৌবাহিনীর জাহাজ, বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে (Air Defence Missile Systems) মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত, তাইওয়ানে পেলোসির সফরের পর থেকেই তাইওয়ান প্রণালীতে নিজেদের উপস্থিতি বাড়িয়েছে চিনা ফৌজ। এর আগেও ৫১ টি চিনা যুদ্ধবিমান চিহ্নিত করা হয়েছিল। এমনকী তাইওয়ানের মিসাইল পরীক্ষা করার সাইটে চিনা গাইডেড-মিসাইল ধ্বংসকারীও দেখা গিয়েছিল।