Boris Johnson: এ যাত্রায় রক্ষা! সংখ্যাগরিষ্ঠের সমর্থন নিয়ে প্রধানমন্ত্রীর গদি রক্ষা করলেন বরিস

Conservative Party: ২০১৯ সালে বিপুল জনসমর্থন নিয়ে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছিলেন বরিস জনসন। কিন্তু করোনাই বরিসের রাজনৈতিক জীবনে অন্যতম বড় বিতর্কের জন্ম দেয়।

Boris Johnson: এ যাত্রায় রক্ষা! সংখ্যাগরিষ্ঠের সমর্থন নিয়ে প্রধানমন্ত্রীর গদি রক্ষা করলেন বরিস
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 11:59 AM

লন্ডন: যাবতীয় জল্পনার অবসান, সোমবারের আস্থা ভোটে জয়ী হলে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। কনজারভেটিভ পার্টির আইন প্রণেতাদের একাংশ বরিসের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে তাঁর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন। এ যাত্রায় প্রধানমন্ত্রীর কুর্সি ধরে রাখতে সক্ষম হলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। সোমবারের আস্থা ভোটে ২১১ জনের মধ্যে ১৪৮ জন বরিসের সমর্থনে ভোট দিয়েছিলেন। বরিস ৫৯ শতাংশ আইন প্রণেতাদের সমর্থন নিজের দিকে রাখতে সক্ষম হয়েছেন, যা শতাংশের বিচারে তাঁর পূর্বসূরি থেরেসা মে এর থেকে কম। ২০১৮ সালে প্রধানমন্ত্রী থাকাকালীন থেরেসাকেও আস্থা ভোটের মুখোমুখি হতে হয়েছিল। আস্থা ভোটে জয়ী হলেও, ছয় মাসের মধ্যেই প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছিলেন থেরেসা।

২০১৯ সালে বিপুল জনসমর্থন নিয়ে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছিলেন বরিস জনসন। কিন্তু করোনাই বরিসের রাজনৈতিক জীবনে অন্যতম বড় বিতর্কের জন্ম দেয়। সবদেশের মতোই করোনা সংক্রমণ রোধে কঠোর লকডাউন বিধি জারি করেছিল বরিস জনসন প্রশাসন। কিন্তু লকডাউন চলাকালীন একটি রিপোর্ট প্রকাশিত হতেই লন্ডনে চাঞ্চল্য তৈরি হয়েছিল। রিপোর্টে দেখা গিয়েছিল যে নিজের কার্যালয়ে লকডাউন বিধি উপক্ষা করে ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে ‘পার্টি’ করছেন খোদ ব্রিটিশ প্রধানমন্ত্রী। সেখানে মদের ছবিও দেখা গিয়েছিল। এমনকী বরিসের ডাউনিং স্ট্রিট কার্যালয়ের এই পার্টির ছবিও প্রকাশ্যে এসেছিল। এই ‘পার্টিগেট’ (Party gate Scandal) বরিসকে মহাবিপাকে ফেলেছিল। তাঁর বিরুদ্ধে এমন রিপোর্ট প্রকাশিত হওয়ার পর বিরোধী রাজনৈতিক জল এমনকী কনজারভেটিভ পার্টির অনেকেও তাঁকে নিশানা করেছিলেন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর ওপর চাপ ক্রমশই বাড়ছিল, পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে আস্থা ভোটের কথা ঘোষণা করতে বাধ্য হয় কনজারভেটিভ পার্টির ব্যাঙ্ক বেঞ্চ কমিটি।

আস্থা ভোটে জয়ের পর বরিস জনসন সরকারে শিক্ষামন্ত্রী নাদিম জাহাভি স্কাই নিউজকে প্রাথমিক প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি বলেন, “প্রধানমন্ত্রী দারুণভাবে আস্থা ভোটে জিতেছেন। আমার মনে হয়, ঐক্যবদ্ধ থাকলেই আমরা ভালভাবে কাজ করতে পারব, তাই এটা ভীষণ গুরুত্বপূর্ণ। আমার মনে হয় এরপর থেকে আমরা আরও বেশি করে কাজ করতে পারব।”