Boris Johnson: লন্ডনের নির্বাচনে বিরাট ধাক্কা! বড় পরাজয় বরিস জনসনের

Council Election: আলস্টার ইউনিভার্সিটির সামাজিক নীতির অধ্যাপক ডেইড্রে হেনান সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে, ব্রিটেনের ইতিহাসে এই প্রথম আইরিশপন্থী দলের প্রতিনিধি নির্বাচনে জয়লাভ করতে পারে।

Boris Johnson: লন্ডনের নির্বাচনে বিরাট ধাক্কা! বড় পরাজয় বরিস জনসনের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 5:14 PM

লন্ডন: করোনা লকডাউন (Covid Lockdown) চলাকালীন নিজের বাড়িতে পার্টি করার কারণে সমালোচনার মুখে পড়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। প্রকাশ্যে ক্ষমাও চাইতে হয়েছিল তাঁকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলাকালীন ইউক্রেনে হাজির হয়ে নজর কেড়েছিলেন তিনি। এহেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) পার্টিকে এবার বড় ধাক্কার মুখোমুখি হতে হল। শক্ত গড় হিসেবে পরিচিত লন্ডনের স্থানীয় নির্বাচনে ব্যাপক পরাজয়ের মুখোমুখি হয়েছে বরিস জনসনের কনজার্ভেটিভ পার্টি। শুক্রবার ফল প্রকাশের সঙ্গে সঙ্গে প্রকাশিত প্রবণতা থেকে দেখা গিয়েছে বরিসের সরকারের ওপর একের পর এক কেলেঙ্কারির যে অভিযোগ উঠেছিল, ভোটবাক্সে লন্ডনের মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ হয়েছে। লন্ডনে নিজেদের শক্ত গড় ওয়ান্ডসওয়ার্থে জনসনের দল ক্ষমতাচ্যুত হওয়ার পথে। কাউন্সিলের ৫৩ টি আসনে পরাজিত হয়েছে বরিসের কনজার্ভেটিভ পার্টি। চার দেশের সম্মিলিত ব্রিটেনে জীবনযাত্রার ব্যয় অনেকাংশে বৃদ্ধি পাওয়ার কারণে মানুষের মনে ক্ষোভ ছিল, সেই কারণে শাসকদলের বিরুদ্ধে তারা ভোট দিয়েছেন।

আলস্টার ইউনিভার্সিটির সামাজিক নীতির অধ্যাপক ডেইড্রে হেনান সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে, ব্রিটেনের ইতিহাসে এই প্রথম আইরিশপন্থী দলের প্রতিনিধি নির্বাচনে জয়লাভ করতে পারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর থেকে এটাই জনসনের প্রথম পরীক্ষা ছিল। কাউন্সিলের নির্বাচনে ব্যালটে হয়েছিল। ভোটের ফল প্রকাশের পর থেকে অনেকেই মনে করছেন, স্থানীয় নির্বাচনী ফলাফল ব্রিটিশ প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন তুলে দিল। নিজের সরকারের জারি করা করোনা বিধিনিষেধ নিজেই অমান্য করে দলের অন্দরেই সমালোচনার মুখে পড়েছিলেন বরিস। প্রাথমিক ফলাফল থেকে দেখা গিয়েছে ব্রিটেনের বিরোধী লেবার পার্টির আসন সংখ্যা ১ টি বেড়ে আসন সংখ্যা ২৭ হয়েছে।

লন্ডন, স্কটল্যান্ড ও ওয়েলস এবং ইংল্যান্ড মিলিয়ে মোট ৭ হাজার কাউন্সিল আসনে নির্বাচন হয়েছে। নির্বাচনের ফলাফলের ভিত্তিতে কাউন্সিলগুলি তৈরি হবে। ২০১৯ সালের সাধারণ নির্বাচনে জনসনের কনজার্ভেটিভ পার্টি সংখ্যা গরিষ্ঠতা পেয়ে সরকারে এসেছিল। কিন্তু বরিসের দল এই বছর লন্ডনের  ফ্ল্যাগশিপ কাউন্সিল ওয়ান্ডসওয়ার্থ বরোর নিয়ন্ত্রণ হারাতে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহল।