Volodymyr Zelensky: ভ্লাদিমির পুতিনের কাছ হার মেনে নিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট? জ়েলেনস্কি বললেন ‘বাস্তব এটাই’

Russia-Ukraine: প্রসঙ্গত ৩ মাসেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। প্রেসিডেন্ট জ়েলেনস্কির নেতৃত্বে প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন।

Volodymyr Zelensky: ভ্লাদিমির পুতিনের কাছ হার মেনে নিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট? জ়েলেনস্কি বললেন 'বাস্তব এটাই'
ছবি: সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 6:54 PM

কিয়েভ: চলতি বছর ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ অতর্কিতে ইউক্রেনে হানা দিয়েছিল রাশিয়া (Russia-Ukraine War)। যুদ্ধ শুরুর পর থেকেই বিধ্বস্ত অবস্থা ইউক্রেনের। আন্তর্জাতিক মহল চাইলেও ইউরোপের দুই প্রতিবেশী দেশের মধ্যে যুদ্ধ থামার এখনও কোনও লক্ষণ নেই। এর মাঝেই শুক্রবার মুখ খুললেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি (Volodymyr Zelensky)। মুখ খুলেই রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) নিয়ে তিনি এমন মন্তব্য করেছেন, যা থেকে নতুন করে জল্পনা তৈরি হয়েছে। অনেকের মতে, ইউক্রেনের প্রেসিডেন্ট নিজেদের অবস্থান থেকে সরে এসেছে, এদিন জ়েলেনস্কিকে অনেকেটাই দিশাহীন বলে মনে হয়েছে। জ়েলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলতে আগ্রহী নয়, কিন্তু বাস্তব চিত্রটা খানিক আলাদা। যুদ্ধ শেষের জন্য কথাবার্তা বলাটা জরুরি বলেই জানিয়েছেন এই প্রাক্তন কমিডিয়ান।

শুক্রবার জ়েলেনস্কি বলেন, “রুশ নেতা পুতিনের সঙ্গে আলোচনার জন্য অনেক কিছুই রয়েছে। আমি কখনই বলছি না যে আমাদের দেশের নাগরিকরা রাশিয়া বা রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে আগ্রহী। কিন্তু আমাদের সবাইকেই বাস্তবের মুখোমুখি হতে হবে। আমরা যে অবস্থার মধ্যে রয়েছি তাতে আমাদের কথা বলার প্রয়োজনীয়তা রয়েছে। রাশিয়ার সঙ্গে বৈঠেক আমার আমাদের দেশের নাগরিকদের বেঁচে থাকা নিশ্চিত করতে চাই, আমাদের দেশের সার্বভৌমত্ব এবং আমাদের মাতৃভূমি ফিরে পেতে চাই।” জ়েলেনস্কির দাবি, রাশিয়া আসলে প্রকৃত শান্তি আলোচনায় বসতে আগ্রহী নয়, তারা যুদ্ধের বাতাবরণ বজায় রেখে আমাদের দেশ দখল করতে ইচ্ছুক।

প্রসঙ্গত ৩ মাসেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। প্রেসিডেন্ট জ়েলেনস্কির নেতৃত্বে প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন। সামরিক শক্তিতে অনেকে এগিয়ে থেকে পুতিনের ইউক্রেন জয় এখন অধরাই থেকে গিয়েছে। দুই দেশের মধ্যে কূটনৈতিক স্তরে একাধিকবার শান্তি আলোচনা হলেও এখনও অবধি কোনও সমাধানসূত্র বের হয়নি। এখন আগামী দিনে এই যুদ্ধ পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে সকলের।