Russia-Ukraine Conflict: শুধু মহিলারাই নন, ইউক্রেনের পুরুষদের সঙ্গেও এই ‘ঘৃণ্য আচরণ’ করছে রুশ সেনা

Russia Accused of Physical Assaulting Ukrainian Men: রাষ্ট্রসঙ্ঘের বিশেষ প্রতিনিধি প্রামিলা প্য়াটেন বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে একটি সাংবাদিক বৈঠক করে বলেন, "আমার কাছে যৌন নির্যাতনের একাধিক অভিযোগ এসেছে। নারীদের পাশাপাশি পুরুষদের উপরও অত্যাচারের অভিযোগ উঠেছে।"

Russia-Ukraine Conflict: শুধু মহিলারাই নন, ইউক্রেনের পুরুষদের সঙ্গেও এই 'ঘৃণ্য আচরণ' করছে রুশ সেনা
ভয়ঙ্কর অভিযোগ রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 10:10 AM

কিয়েভ: দুই মাস পার হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War)। এই দুই মাসে ইউক্রেনের একাধিক শহরকে ভেঙে গুড়িয়ে দিয়েছে রুশ বাহিনী (Russian Army)। প্রাণ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। তবে রুশ সেনার ‘অপরাধ’ কী এখানেই সীমাবদ্ধ? সম্প্রতিই ইউক্রেনের মহিলাদের বন্দুকের নলের মুখে দাঁড় করিয়ে ধর্ষণের অভিযোগ উঠেছিল। এবার পুরুষদের উপরেও একই ঘৃণ্য আচরণ করার অভিযোগ উঠল। ইউক্রেনের সেনাবাহিনীর তরফে দাবি করা হয়েছে, রাশিয়ার সেনারা বিভিন্ন শহরের নাবালক ও যুবকদেরও ধর্ষণ করছে। রাষ্ট্রসঙ্ঘের তরফেও এই দাবিকে মান্যতা দেওয়া হয়েছে। গোটা ঘটনার তদন্ত শুরু করা হয়েছে বলেও জানানো হয়েছে।

রাষ্ট্রসঙ্ঘের বিশেষ প্রতিনিধি প্রামিলা প্য়াটেন বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে একটি সাংবাদিক বৈঠক করে বলেন, “আমার কাছে যৌন নির্যাতনের একাধিক অভিযোগ এসেছে। নারীদের পাশাপাশি পুরুষদের উপরও অত্যাচারের অভিযোগ উঠেছে। তবে নাবালক ও যুবকদের উপরে শারীরিক নির্যাতনের অভিযোগগুলি সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।”

রাষ্ট্রসঙ্ঘের প্রতিনিধি জানান, পুরুষদের পক্ষে ধর্ষণের অভিযোগ জানানো আরও কঠিন। তিনি বলেন, “সামাজিক নানা কারণে মহিলারা ধর্ষণের অভিযোগ জানাতে দ্বিধাবোধ করেন। কিন্তু নাবালিকা ও মহিলাদের তুলনায় পুরুষদের অভিযোগ জানানো আরও কঠিন। তবে আমরা একটা সুরক্ষিত জায়গা তৈরি করার চেষ্টা করেছি যাতে পুরুষরাও সামনে এসে যৌন নির্যাতনের অভিযোগ জানাতে পারেন।”

সামান্য কয়েকটি যৌন নির্যাতনের ঘটনা সামনে আসতেই উদ্বেগ প্রকাশ করা হয়েছে রাষ্ট্রসঙ্ঘের তরফে। তাদের দাবি, এটা হয়তো হিমশৈলের চূড়ামাত্র। আসলে এই ধরনের ভুরি ভুরি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে লিঙ্গ নির্বিশেষে। বিগত দুই মাসে ইউক্রেনের পুরুষ ও নারীরা যে অপরাধের শিকার হয়েছেন, তারা সকলেই যেন সামনে এসে অভিযোগ জানান, সেই আবেদন করেন তারা।

ইউক্রেনের মানবাধিকার কমিশনার জানিয়েছেন, বুচা শহরে একটি বাড়ির বেসমেন্টে ২৫ জন মহিলাকে বন্দি করে রেখে গণধর্ষণের অভিযোগ দায়ের করা হয়েছে। এছাড়া ফরেন্সিক এক্সপার্টরাও গণকবর থেকে মহিলাদের দেহ তুলে পরীক্ষা করে দেখা হচ্ছে যে তাদের ধর্ষণ করা হয়েছে কিনা।