ইউরোপীয়রা ভোট দিলে ‘জলাঞ্জলি’ যেত ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা!

মেক্সিকো সীমান্তে প্রাচীর বানানোর সিদ্ধান্তও ভাল চোখে দেখছেন না ইউরোপের অনেকেই। যদিও ব্রিটেনের ১৭ শতাংশ মানুষ ট্রাম্পের এই সিদ্ধান্তে সমর্থন করেন।

ইউরোপীয়রা ভোট দিলে 'জলাঞ্জলি' যেত ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 03, 2020 | 12:33 PM

TV 9 বাংলা ডিজিটাল: ভাগ্যিস মার্কিন নির্বাচনে (US Election 2020) ভোট দেন না ইউরোপের আম জনতা। না-হলে মার্কিন ভোটে বিপাকে পড়তেন ট্রাম্প। জরিপ সংস্থা ‘বিভিএ গ্রুপের’ শুক্রবার প্রকাশিত সমীক্ষায় এমনই নজরকাড়া তথ্য।

ইউরোপের ৫ দেশের ১১ হাজার মানুষকে এই সমীক্ষা চালায় ‘বিভিএ গ্রুপ।’ সেখানে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি ও স্পেনের সিংহভাগ মানুষ সমর্থন করেন জো বাইডেনকে। প্রায় ৬৬ শতাংশ মানুষের আস্থা ডেমোক্র্যাটদের উপর। ৫ দেশে সমর্থনের নিরিখে ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে ভাল ফল ইতালিতে। সেখানেও মাত্র ১৫ শতাংশ মানুষের ভরসা রিপাবলিকান প্রেসিডেন্ট পদ প্রার্থী। ইতালিতেও ৪২ শতাংশ মানুষ মনে করেন মার্কিন নির্বাচনে সমর্থন যোগ্য প্রার্থী জো বাইডেন।

ট্রাম্পের নীতি নিয়ে কী ধারণা ইউরোপের আম জনতার?

ইউরোপে ট্রাম্পের সমর্থন কম হওয়ার কারণ কী? গবেষকদের এই প্রশ্নেরও উত্তর দিয়েছেন ইউরোপের আম জনতা। ২০১৫ সালে প্যারিসের সঙ্গে থাকা জলবায়ু সংক্রান্ত চুক্তি থেকে সরে আসেন ট্রাম্প। যার ফলে ফ্রান্সে কমেছে ট্রাম্পের সমর্থন। সেখানে মাত্র ১১ শতাংশ মানুষ ট্রাম্পের পক্ষে।

মেক্সিকো সীমান্তে প্রাচীর বানানোর সিদ্ধান্তও ভাল চোখে দেখছেন না ইউরোপের অনেকেই। যদিও ব্রিটেনের ১৭ শতাংশ মানুষ ট্রাম্পের এই সিদ্ধান্ত সমর্থন করেন।

আমেরিকা নিয়ে কী ধারণা ইউরোপের?

আমেরিকা সম্পর্কে ধারণা জানতে চাইলে ২২ শতাংশ জার্মান নাগরিকরা জানান হোয়াইট হাউসের প্রতি তাদের ধারণা ভাল। সেখানে ইতালির ৩৮ শতাংশ মানুষের ভাল ধারণা রয়েছে আমেরিকার প্রতি। কিন্তু ট্রাম্প বা আমেরিকার প্রতি ধারণা খারাপ হলেও ইউরোপের অধিকাংশ মানুষই মার্কিন নির্বাচন নিয়ে কৌতূহলী।

‘বিভিএ’ সমীক্ষা অনুযায়ী, ৮৫ শতাংশ জার্মান নাগরিক মার্কিন নির্বাচন নিয়ে ওয়াকিবহাল। সেখানে বাকি ৪ দেশের ৭০ শতাংশ মানুষ মার্কিন নির্বাচন নিয়ে দৈনিক খবরে চোখ রাখেন।