Russian Casualties: ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কত সেনা মারা গিয়েছেন? জানাল আমেরিকার গোয়েন্দা সংস্থা

Russia-Ukraine War: ইউক্রেনের প্রতিরোধে মুখে রাশিয়ারও ক্ষয়ক্ষতি কম হয়নি। শত চেষ্টা করেও কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া।

Russian Casualties: ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কত সেনা মারা গিয়েছেন? জানাল আমেরিকার গোয়েন্দা সংস্থা
ইউক্রেনে বিকল রাশিয়াল ট্যাঙ্ক। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 7:42 PM

কলোরাডো: রাশিয়া ইউক্রেন যুদ্ধ ঘিরে গত কয়েক ধরে উত্তপ্ত হয়েছে ইউরোপ। ইউরোপীয় ইউনিয়ন এবং ন্য়াটোতে ইউক্রেনের যোগদানের বিষয়টি নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়েছিল রাশিয়া। এ নিয়ে পশ্চিমী দুনিয়ার সঙ্গে রাশিয়ার তিক্ততা চরমে উঠেছিল। এর পর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ার সেনা। সেই যুদ্ধে ইইক্রেনের একের পর শহরকে ধ্বংসস্তূপে পরিণত করেছিল রাশিয়ার সেনা। স্থল, জল এবং আকাশপথে ক্রমাগত হামলা চালানো হয়। ১০০ দিনেরও বেশি সময় ধরে চলে আক্রমণ। নিজের সমস্ত শক্তি উজাড় করে রাশিয়ার আক্রমণ প্রতিরোধের চেষ্টা করে ইউক্রেন। আমেরিকা-সহ ইউরোপের বিভিন্ন দেশ অস্ত্র দিয়ে ইউক্রেনের পাশেও দাঁড়িয়েছিল। ইউক্রেনের প্রতিরোধে মুখে রাশিয়ারও ক্ষয়ক্ষতি কম হয়নি। শত চেষ্টা করেও কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া। শেষমেশ পিছু হঠতেও বাধ্য হন তাঁরা। ইউক্রেনে আক্রমণ করতে এসে রাশিয়ার সৈন্যও কম মারা যায়নি। সম্প্রতি আমেরিকার গোয়েন্দা সংস্থা এখটি তথ্য সামনে এনেছে। সেখানে আমেকিকার গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কত সৈন্য মারা গিয়েছেন এবং কত সৈন্য আহত হয়েছেন।

আমেরিকার গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি (সিআইএ)-এর দাবি ইউক্রেনে হামলা চালাতে গিয়ে ১৫ হাজার রাশিয়ান সৈন্য মারা গিয়েছেন। সিআইএ ডিরেক্টর উইলিয়াম বার্নস বুধবার এ কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, এই যুদ্ধে ৪৫ হাজারেরও বেশি রাশিয়ান সৈন্য আহত হয়েছেন। পাশাপাশি এই যুদ্ধে ইউক্রেনেরও উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সিআইএ ডিরেক্টর কলোরাডোয় অনুষ্ঠিত একটি ফোরামে বলেছেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ক্ষয়ক্ষতির হিসাবে করেছে আমেরিকার গোয়েন্দারা। আমেরিকার হিসাবে পুতিন ১৫ হাজার সৈন্য হারিয়েছে। এর তিন গুণ রাশিয়ান সৈন্য আহত হয়েছে। সেই সঙ্গে ইউক্রেনেরও প্রচুর ক্ষতি হয়েছে।”