এখনই নিষিদ্ধ হচ্ছে না ‘টিকটক’! মার্কিন আদালতে প্রশ্নের মুখে ট্রাম্পের সিদ্ধান্ত

ট্রাম্পের টিকটক নিষিদ্ধ করার সিদ্ধান্ত স্থগিত রাখার আদেশ দিল মার্কিন আদালত।

এখনই নিষিদ্ধ হচ্ছে না 'টিকটক'! মার্কিন আদালতে প্রশ্নের মুখে ট্রাম্পের সিদ্ধান্ত
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 03, 2020 | 12:47 PM

TV 9 বাংলা ডিজিটাল: চিন বিরোধিতায় সব সময় সরব মার্কিন প্রেসিডেন্ট। জাতীয় সুরক্ষার স্বার্থে সেপ্টেম্বর মাসে আমেরিকায় চিনা অ্যাপ টিকটক (TikTok) নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর সেই সিদ্ধান্ত জোর ধাক্বা খেল মার্কিন আদালতে। ট্রাম্পের টিকটক নিষিদ্ধ করার সিদ্ধান্ত স্থগিত রাখার আদেশ দিল মার্কিন আদালত।

সেপ্টেম্বর মাসে টিকটক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেন ট্রাম্প। হোয়াইট হাউস জানিয়েছিল, চিনা এই অ্যাপের মাধ্যমে চিনের কমিউনিস্ট পার্টি গ্রাহক তথ্য অবৈধ ভাবে হস্তগত করছে। তাই জাতীয় সুরক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত। ট্রাম্পের এই সিদ্ধান্ত কায়েম হওয়ার কথা ছিল ১২ নভেম্বর। কিন্তু তার আগেই নির্দেশে রাশ টানল মার্কিন আদালত।

ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হয়েছিলেন পেনসিলভানিয়ার এক কমেডিয়ান-সহ আরও ২ টিকটক ব্যবহারকারী। তাদের অভিযোগ, ট্রাম্পের এই সিদ্ধান্তের মাধ্যমে তাদের বাক স্বাধীনতায় প্রশ্ন উঠছে। সেই আবেদনের রায় দিতে গিয়েই টিকটক নিষিদ্ধ করার নির্দেশে স্থগিতাদেশ বসাল মার্কিন আদালত।

ট্রাম্পের টিকটক নিষিদ্ধ করার সিদ্ধান্ত এর আগেও মার খেয়েছে মার্কিন আদালতে। অন্য এক ফেডারেল আদালতও অ্যাপ স্টোর থেকে টিকটক মুছে ফেলার বিরুদ্ধে রায় দিয়েছিল। স্থগিতাদেশ অর্জন করার পর আইনজীবী অম্বিকা কুমার ডোরেন বলেন, “বিচারপতি নিষিদ্ধ করার নির্দেশে স্থগিতাদেশ দিয়েছেন। নিষিদ্ধ করার সিদ্ধান্ত প্রেসিডেন্টের এক্তিয়ারে পড়লেও দেশের জনগণের বাক স্বাধীনতা প্রয়োগের জায়গা আছে।”

নির্দেশে স্থগিতাদেশ না আসলে শীঘ্রই মার্কিন বাণিজ্য দফতর টিকটকে রাশ টানত। শুক্রবার বিবৃতিতে টিকটক বলে, “আমরা ব্যবহারকারীদের সমর্থনে আপ্লুত। সবাই নিজেদের মত প্রকাশের অধিকারের জন্য লড়ছেন।” এ বিষয়ে এখনও কোনও মন্তব্য আসেনি হোয়াইট হাউসের তরফে।