করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট রুখতেও সক্ষম ফাইজ়ার ও মডার্নার ভ্যাকসিন, দাবি মার্কিন গবেষণায়

গবেষণায় দেখা গিয়েছে যে নতুন ভ্যারিয়েন্টের উপর ভ্যাকসিনের অ্যান্টিবডি কিছুটা দুর্বল হলেও তা রোগ প্রতিরোধ ক্ষমতায় খুব একটা প্রভাব ফেলতে পারবে না অর্থাৎ করোনা সংক্রমণ রোধে ভ্যাকসিনের কার্যকারিতায় খুব একটা বদল আসবে না।

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট রুখতেও সক্ষম ফাইজ়ার ও মডার্নার ভ্যাকসিন, দাবি মার্কিন গবেষণায়
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: May 18, 2021 | 12:27 PM

ওয়াশিংটন: ভারতীয় স্ট্রেনের দাপাদাপি রুখতে পারে ফাইজ়ার ও মডার্নার ভ্যাকসিন। সম্প্রতি মার্কিন গবেষকদের নতুন গবেষণায় জানা গিয়েছে, ভারতে যে দুটি করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে, তার উপরও কার্যকরী ফাইজ়ার ও মডার্নার কোভিড ভ্যাকসিন।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গ্রসম্যান স্কুল অব মেডিসিন ও ল্যানগোন সেন্টারের ল্যাবরেটরিতে গবেষণায় এই তথ্য উঠে এসেছে। তবে কোনও জার্নালে এখনও এই গবেষণা পত্র প্রকাশ না পাওয়ায় এটিকে প্রাথমিক গবেষণা হিসাবেই গণ্য করা হচ্ছে।

সোমবার গবেষক তথা লেখক ন্যাথানিয়েল নেড বলেন, “গবেষণায় দেখা গিয়েছে যে নতুন ভ্যারিয়েন্টের উপর ভ্যাকসিনের অ্যান্টিবডি কিছুটা দুর্বল হলেও তা রোগ প্রতিরোধ ক্ষমতায় খুব একটা প্রভাব ফেলতে পারবে না অর্থাৎ করোনা সংক্রমণ রোধে ভ্যাকসিনের কার্যকারিতায় খুব একটা বদল আসবে না।” জানা গিয়েছে, গবেষকরা প্রথমে একটি বা দুটি ডোজ়ের ভ্যাকসিন প্রাপ্ত ব্যক্তির কাছ থেকে রক্তের নমুনা সংগ্রহ করেন। তারপর গবেষণাগারে ভারতে অভিযোজিত করোনাভাইরাসের নমুনা অর্থাৎ বি.১.৬১৭ ও বি.১.৬১৮ ভ্যারিয়েন্টের সঙ্গে তা মিশিয়ে ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করেন।

বি.১.৬১৭ ও বি.১.৬১৮ ভ্যারিয়েন্টের ক্ষেত্রে দেখা যায়, কিছু অ্যান্টিবডি কাজ না করলেও অধিকাংশ অ্যান্টিবডিই ভারতীয় ভ্যারিয়েন্টের উপর কার্যকরী। যে সংখ্যক অ্যান্টিবডি কাজ করেছে, তাতে ভ্যাকসিন দুটি নতুন ভ্যারিয়েন্টকেও রুখতে সমানভাবে সক্ষম।

তবে এইধরনের ল্যাবরেটরিতে গবেষণা বাস্তবে কতটা কার্যকরী হবে, তা সম্পূর্ণরূপে নিশ্চিত হয়ে জানানো সম্ভব নয়। এরজন্য অন্যান্য আরও গবেষণার প্রয়োজন।

আরও পড়ুন: শত্রুতা নাকি বন্ধুত্ব, ঠিক করুক পাকিস্তান, তোপ আফগান প্রেসিডেন্ট ঘানির