Volodymyr Zelenskyy : ‘মজা করছেন না পুতিন’, রাশিয়ার প্রেসিডেন্টের দাবি নিয়ে মন্তব্য জ়েলেনস্কির

Volodymyr Zelenskyy : রাশিয়ার ভূখণ্ডকে রক্ষা করতে সব অস্ত্র ভাণ্ডারের সমস্ত অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি দিয়েছিলেন পুতিন। জ়েলেনস্কি জানিয়েছেন, হয়ত পুতিন ব্লাফ করছেন না।

Volodymyr Zelenskyy : 'মজা করছেন না পুতিন', রাশিয়ার প্রেসিডেন্টের দাবি নিয়ে মন্তব্য জ়েলেনস্কির
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 6:44 PM

কিয়েভ : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সাত মাস পেরিয়ে গিয়েছে। ইউক্রেনের বেশ কিছু এলাকা থেকে রুশ সেনাবাহিনী পিছু হটতে শুরু করলেও রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব এখনও টিকে রয়েছে। সম্প্রতি রাশিয়ায় সামরিক বাহিনীর গতিবিধি বৃদ্ধির বিষয়ে ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়াকে রক্ষা করতে নিজের ভাণ্ডারের সমস্ত অস্ত্রও ব্যবহার করবেন বলে পশ্চিমি দেশগুলিকে হুঁশিয়ারি দিয়েছিলেন পুতিন। এবং জানিয়েছিলেন, এটা কোনও মুখের কথা নয়। তিনি ব্লাফ করছেন না। এবার তাঁর এই উক্তির প্রসঙ্গ তুলেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, তিনি মনে করেন না পুতিন মিথ্যে ভয় দেখাচ্ছেন।

রুশ প্রেসিডেন্ট গত সপ্তাহে একটি টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে বলেছেন, রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতায় কোনও আঘাত আসলে মস্কো রাশিয়া ও তাঁর জনগণকে রক্ষা করার জন্য সবরকম সম্ভাব্য উপায় অবলম্বন করবেন। প্রসঙ্গত, এর আগেও রাশিয়ার তরফে নিউক্লিয়ার ব্ল্যাকমেইলের ইঙ্গিত দিয়েছিলেন জ়েলেনস্কি। ফের সেরকম ইঙ্গিতই করছেন ইউক্রেন প্রেসিডেন্ট। তিনি সিবিসি নিউজ়কে রবিবার বলেছেন, ‘দেখুন, গতকাল এটা হয়ত ব্লাফ হতে পারে। কিন্তু এখন এটা সত্যিই হতে পারে।’ তাঁর আরও সংযোজন, ‘আমার মনে হয় না তিনি (পুতিন) ব্লাফ করছেন।’

জ়েলেনস্কি বলেছেন, ইউক্রেনের দুটি নিউক্লিয়ার প্ল্যান্টের কাছে রাশিয়ার হামলা সেই নিউক্লিয়ার ব্ল্যাকমেইলের ইঙ্গিত হিসেবেই ধরা হতে পারে। প্রসঙ্গত, ইউক্রেনে যুদ্ধের সময়ে রুশ বাহিনী অধিকৃত জ়াপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর অভিযোগ করা হয়েছে কিয়েভের তরফে। যদিও মস্কোর তরফে সেই অভিযোগ অস্বীকার করা হয়েছিল। এদিকে এই উত্তেজনার মাঝেই পশ্চিমি হুঁশিয়ারিকে বুড়ো আঙুল দেখিয়ে রাশিয়ার দ্বারা অধিকৃত ৪ প্রদেশ নিজেদের ভূখণ্ডে অন্তর্ভুক্তির জন্য গণভোট করছেন পুতিন।