মার্কিন নির্বাচন ২০২০: ট্রাম্পকে হারিয়ে প্রথম কোন কাজটা করলেন বাইডেন?

টুইট করে জো বাইডেন জানিয়েছেন, তাঁকে এই মহান দেশের নেতৃত্ব দেওয়ার সুযোগ দিয়েছেন সকলে। অন্য দিকে নাটকীয় টুইট এসেছে ট্রাম্পের কাছ থেকেও।

মার্কিন নির্বাচন ২০২০: ট্রাম্পকে হারিয়ে প্রথম কোন কাজটা করলেন বাইডেন?
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Nov 08, 2020 | 5:59 AM

TV 9 বাংলা ডিজিটাল: আর তিনি প্রেসিডেন্ট পদ প্রার্থী নন। তিনি মার্কিন মুলুকের হতে চলা ৪৬ তম প্রেসিডেন্ট। তাই পেনসিলভানিয়া জয়ের মাধ্যমে ট্রাম্পকে পরাজিত করে প্রথমেই নিজের টুইটার বায়ো বদলালেন জো বাইডেন (Joe Biden)। আগে তাঁর টুইটার বায়োতে লেখা থকতো, “একজন ডেমোক্র্যাট যে প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়ছে।” এবার সে জায়গায় লিখলেন, “আমেরিকার নির্বাচিত আগামী প্রেসিডেন্ট।”

২৫৩ ইলেক্টোরাল ভোট পাওয়ার পর হিসাবটা পরিস্কার ছিল। পেনসিলভানিয়ার ২০ টি ইলেক্টোরাল ভোট জিতলেই তিনি প্রেসিডেন্ট। অক্ষরে অক্ষরে সব মিলে গেল। পেনসিলভানিয়া জিতে ম্যাজিক ফিগার পেলেন জো বাইডেন। আর তার সঙ্গে প্রথম মহিলা ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট হিসাবে কার্যত নিশ্চিত হল কমলা হ্যারিসের নাম।

টুইট করে জো বাইডেন জানিয়েছেন, তাঁকে এই মহান দেশের নেতৃত্ব দেওয়ার সুযোগ দিয়েছেন সকলে। অন্য দিকে নাটকীয় টুইট এসেছে ট্রাম্পের কাছ থেকেও। ট্রাম্প টুইটে লিখেছেন তিনি নাকি নির্বাচন জিতেছেন। কিন্তু ম্যাজিক ফিগার ছুঁয়েছেন ট্রাম্প। ভোট গণনা শুরুর দিকে সামগ্রিক ফল ভাল ছিল রিপাবলিকানদের। কিন্তু দিন যত গড়াল আসতে আসতে মেল ব্যালট গণনা হতেই পিছিয়ে পড়েন ট্রাম্প।

প্রথম থেকেই আগাম ভোটে উৎসাহ দিয়েছিল ডেমোক্র্যাটরা। ট্রাম্প বারবার এই আগাম ভোটে মেল-ইন ব্যালটে কারচুপির অভিযোগ তুলছিলেন। হুঁশিয়ারি দিয়েছিলেন সুপ্রিম কোর্টে যাওয়ার। সুপ্রিম কোর্টে রক্ষণশীলরা ৬-৩ ব্যবধানে এগিয়ে। এবার সুপ্রিম কোর্টের রায়ে ট্রাম্প কি কোনও বাড়তি সুবিধা পাবেন! এটাই দেখার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla