Job Interview: চাকরির ইন্টারভিউতে জিজ্ঞাসা করা হয়েছিল বয়স, সাড়ে ৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ পেলেন মহিলা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Aug 22, 2022 | 3:30 AM

ওই মহিলা জানিয়েছেন, চাকরির ইন্টারভিউতে প্রথমে তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, ‘আপনার বয়স কত?’

Job Interview: চাকরির ইন্টারভিউতে জিজ্ঞাসা করা হয়েছিল বয়স, সাড়ে ৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ পেলেন মহিলা
প্রতীকী ছবি

লন্ডন: চাকরির ইন্টারভিউতে বয়স এবং লিঙ্গ নিয়ে বৈষম্যের অভিযোগ তুললেন এক মহিলা। এই অভিযোগ তুলে  পিৎজা প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করেন তিনি। উত্তর আয়ারল্যান্ডের একটি আদালতে দায়ের হয়েছিল এই মামলা। পিৎজা প্রস্তুতকারক সংস্থা জেনিস ওয়ালস নামের ওই মহিলা দায়ের করেছিলেন মামলা। সেই মামলায় জয় পেয়েছেন তিনি। তাঁকে চার হাজার ইউরো ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লক্ষ ৭০ হাজার টাকা। আয়ারল্যান্ডের স্ট্রাবানের ওই পিৎজা প্রস্তুতকারক সংস্থার আউটলেটে চাকরির আবেদন করেছিলেন জেনিস। বিবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে চাকরির ইন্টারভিউর ব্যাপারে জানিয়েছেন তিনি।

ওই মহিলা জানিয়েছেন, চাকরির ইন্টারভিউতে প্রথমে তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, ‘আপনার বয়স কত?’ তিনি উত্তরও দিয়েছিলেন। এ ছাড়াও বেশ কয়েকটি প্রশ্ন করা হয়েছিল তাঁকে। কিন্তু শেষমেশ সেই চাকরি পাননি তিনি। এ ব্যাপারে সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, “চাকরিটা না পাওয়ার পরই আমি ভেবেছিলাম, আমাকে বয়সের কথা জিজ্ঞাসা করা হয়েছিল। সেটাই কারণ হতে পারে আমাকে চাকরিতে না নেওয়ার।”

এর পরই ফেসবুকে বয়সজনিত বিষয়টি তুলে ধরেছিলেন জেনিস। তিনি বলেছেন, “পিৎজা প্রস্তুতকারক সংস্থার চালক হিসাবে সাধারণত ছেলেদেরই নিয়োগ করা হয়। সে জন্য়ই হয়তো আমাকে নেওয়া হয়নি। কিন্তু চাকরির বিজ্ঞাপনে আবেদনের জন্য সকলেই আহ্বান জানানো হয়েছিল। তাঁকে চাকরিতে না নেওয়ার পরও ওই সংস্থা কর্মীর জন্য বিজ্ঞাপন বহাল রেখেছিল।” নর্দান আয়ারল্যান্ডের ইক্যুয়ালিটি কমিশনে এর পর মামলা দায়ের করা হয়। বিষয়টি নিয়ে লিগাল অফিসার মেরি কিটসন বলেছেন, “নিয়োগের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জানা উচিত, কোন ধরনের প্রশ্ন করা উচিত নয়। কর্মীর অধিকার বজায় রেখে তাঁর যোগ্যতা নিয়োগের এক মাত্র মাপকাঠি হওয়া উচিত।”

বিষয়টি নিয়ে অফিসিয়াল বিবৃতিও দিয়েছে ওই পিৎজা প্রস্তুতকারক সংস্থা। তারা জানিয়েছে, কর্মী নিয়োগের বিষয়টি একান্তভাবেই স্থানীয় আউটলেট দ্বারা নিয়ন্ত্রিত হয়। তবে এ ক্ষেত্রে কী ঘটেছিল, তা তদন্ত কর দেখা হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla