World Population: ৮০০ কোটির ‘দুয়ারে’ বিশ্ব, তেইশেই চিনকে টপকে প্রথম হতে পারে ভারত

রাষ্ট্রসঙ্ঘের তরফে সোমবার অ্যানুয়াল ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট রিপোর্ট প্রকাশ করা হয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছে, ১৯৫০ সালের পর বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হার উল্লেখযোগ্যভাবে কমছে।

World Population: ৮০০ কোটির ‘দুয়ারে’ বিশ্ব, তেইশেই চিনকে টপকে প্রথম হতে পারে ভারত
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 2:45 PM

ওয়াশিংটন: রাষ্ট্রসঙ্ঘের তরফে পাওয়া গিয়েছে এক চমকপ্রদ তথ্য জানা গিয়েছে। ১৫ ডিসেম্বর, মঙ্গলবার বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছেছে। জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছে যাওয়া মানব উন্নয়নের ক্ষেত্রে অত্যন্ত উল্লেখযোগ্য বলেই মনে করছে রাষ্ট্রসঙ্ঘ। রাষ্ট্রসঙ্ঘের তরফে প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, ২০৩০ সালে জনসংখ্যা ৮৫০ কোটি, ২০৫০ সালে ৯৭০ কোটি এবং ২১০০ সালে বিশ্বের জনসংখ্যা ১ হাজার ৪০ কোটিতে পৌঁছবে।

রাষ্ট্রসঙ্ঘের তরফে সোমবার অ্যানুয়াল ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট রিপোর্ট প্রকাশ করা হয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছে, ১৯৫০ সালের পর বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হার উল্লেখযোগ্যভাবে কমছে। ২০২০ সালে তুলনায় জনসংখ্যা বৃদ্ধির হার ১ শতাংশ কমেছে। বিশ্বের জনসংখ্যা ৭০০ থেকে ৮০০ কোটি হতে ১২ বছর সময় লেগেছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। সেখানে ৮০০ থেকে ৯০০ কোটিতে জনসংখ্যা পৌঁছতে ১৫ বছর লাগতে পারে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের এই রিপোর্ট থেকে জানা গিয়েছে, জনসংখ্যা বৃদ্ধির হার উল্লেখযোগ্যভাবে কমেছে।

২০২২ সালে বিশ্বের সবথেকে জনবহুল অঞ্চলের দুটি রয়েছে এশিয়া থেকে। পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়া জনসংখ্যা অনেকটাই বেশি। সেখানকার জনসংখ্যা ২৩০ কোটি। মধ্য ও দক্ষিণ এশিয়ার জনসংখ্যা ২১০ কোটি। রাষ্ট্রসঙ্ঘের এই রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভারত ও চিনের জনসংখ্যা সর্বাধিক। প্রতিবেশী দুই দেশই ১৪০ কোটি জনসংখ্যা ছাপিয়ে গিয়েছে।

২০৫০ সাল অবধি মোট জনসংখ্যা বৃদ্ধির অর্ধেকেও বেশি শুধুমাত্র ৮টি দেশের মধ্যে সংঘটিত হবে। কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপিনস এবং তানজানিয়া এই তালিকায় রয়েছে। এই রিপোর্টে দেখা গিয়েছে দেশে জনসংখ্যা বৃদ্ধির প্রবণতা যত বেশি, সেই দেশের মাথা পিছু আয় সবচেয়ে কম। যেসব দেশের মাথাপিছু আয়ের পরিমাণ বেশি সেই দেশে জনসংখ্যা প্রবণতা কম। প্রকাশিত রিপোর্ট থেকে দেখা গিয়েছে ২০২৩ সালের নিরিখে জনসংখ্যার দিক থেকে চিনকে ছাপিয়ে যাবে ভারত।