30 December 2023

 ২০২৩-এ নমোর সেরা ১০ সাফল্য 

credit: Instagram

TV9 Bangla

দেখতে দেখতেই শেষ আরও একটা বছর। ২০২৪ সাল শুরু হতে চলেছে। বছর শেষে আর একবার ফিরে দেখা যাক, ২০২৩ সালে দেশের সাফল্যের খতিয়ান। আর প্রথমেই নজরে আসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাফল্য।

২০২৩ সালেও ফের একবার বিশ্বের জনপ্রিয় রাষ্ট্রনেতা হিসাবে নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিগত কয়েক বছর ধরেই তিনি অপ্রতিরোধ্য।  

২০২৩ সালে প্রধানমন্ত্রী মোদী ও কেন্দ্রীয় সরকারের সবথেকে বড় সাফল্য হল জি-২০ সম্মেলন। সেপ্টেম্বরে নয়া দিল্লিতে অনুষ্ঠিত হয় জি-২০ শীর্ষ সম্মেলন। তাবড় তাবড় রাষ্ট্রনেতারা এই সম্মেলনে যোগ দিয়েছিলেন।

২০১৯ সালের ৫ অগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত করে মোদী সরকার। বিশেষ মর্যাদা হারায় জম্মু-কাশ্মীর। ৪ বছর পর, ২০২৩ সালে সুপ্রিম কোর্টের তরফেও এই সিদ্ধান্তকে মান্যতা দেয়।

২০২৩ সালে ৯ রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে। এরমধ্যে ৪ রাজ্যে বিপুল ভোটে জয়ী হয়েছে বিজেপি। প্রধানমন্ত্রী মোদীকে সামনে রেখেই ভোট প্রচারে নেমেছিল বিজেপি। ভোটে ভাল ফলের পিছনেও অবদান নমোর।

চলতি বছরে দেশের সবথেকে বড় সাফল্য চন্দ্রযান-৩ অভিযান। চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযান-৩। প্রধানমন্ত্রী মোদীর পৃষ্ঠপোষকতা ও সরকারের সাহায্য ছাড়া এই সাফল্য অসম্ভব ছিল।

২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ২০২৩ সালে ইজরায়েল-হামাস যুদ্ধ- বড় দুই যুদ্ধের সাক্ষী হচ্ছে বিশ্ব। এই দুই যুদ্ধ থামাতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন প্রধানমন্ত্রী মোদী।  

২০২৩ সালেই নতুন সংসদ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের গণতন্ত্রের ইতিহাসে ঐতিহাসিক পদক্ষেপ ছিল এটি। চলতি বছরের শীতকালীন অধিবেশন থেকে নতুন সংসদেই অধিবেশন হচ্ছে।

২০২৩ সালের যুগান্তকারী সিদ্ধান্ত হল মহিলা সংরক্ষণ আইন। লোকসভা ও রাজ্য বিধানসভায় মহিলা জনপ্রতিনিধিদের জন্য এক তৃতীয়াংশ আসন সংরক্ষণ নিশ্চিত করা হয়েছে। মোদী সরকারের অন্যতম বড় সিদ্ধান্ত এটি।

২০২২ সালে রাম মন্দিরের ভিত্তি প্রস্থর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। ২০২৪ সালের ২২ জানুয়ারি উদ্বোধন হতে চলেছে রাম মন্দিরের। ২০২৩ সাল জুড়ে ছিল রাম মন্দির ঘিরে উন্মাদনা।