গুগল ফোটোজ-এ ছবি রাখতে গুনতে হবে টাকা

Tv9 ডিজিটাল বাংলা: ‘ফোনে আর স্পেস নেই!’ — রোজের এ কথা তো আমার-আপনারই বলা। কারণ ততক্ষণে ফোনে জায়গা করে নিয়েছে উইকেন্ড পার্টির স্ন্যাপ, বন্ধুর মেয়ের অন্নপ্রাশনের ছবি কিংবা আপনারই ফোনে তোলা ঝন্টুকাকার সেলফি। ‘ডিলিট অল’- করার অপশন থাকলেও ব্যবহার করতে পারবেন না, কারণ হঠাৎ মেসেজ ঢুকতে পারে ‘ছবিগুলো সেন্ড করো।’ বছরের পর বছর ধরে এ […]

গুগল ফোটোজ-এ ছবি রাখতে গুনতে হবে টাকা
গুগল ফোটোজ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2020 | 8:06 AM

Tv9 ডিজিটাল বাংলা: ‘ফোনে আর স্পেস নেই!’ — রোজের এ কথা তো আমার-আপনারই বলা। কারণ ততক্ষণে ফোনে জায়গা করে নিয়েছে উইকেন্ড পার্টির স্ন্যাপ, বন্ধুর মেয়ের অন্নপ্রাশনের ছবি কিংবা আপনারই ফোনে তোলা ঝন্টুকাকার সেলফি। ‘ডিলিট অল’- করার অপশন থাকলেও ব্যবহার করতে পারবেন না, কারণ হঠাৎ মেসেজ ঢুকতে পারে ‘ছবিগুলো সেন্ড করো।’ বছরের পর বছর ধরে এ হেন সমস্যার পরিত্রাতা হিসেবে ছিল গুগল ফোটোজ (Google photos)। বাড়তি ছবি থেকে গুরুত্বপূরণ সব ছবির ঠিকানা মানে ব্যাকআপ ছিল গুগল ফোটোজ। কোনও বাড়তি খরচাপাতির ঝামেলা ছিল না। সে সব সুখের দিন শেষ! গুগল কতৃপক্ষর নতুন নিয়ম অনুযায়ী গুগল ফোটোজ-এ ছবি স্টোর করতে, এবার থেকে গুনতে হবে খরচ। সরকারিভাবে মেল পাঠানো হয়েছে ইউজারদের। তাতে স্পষ্ট করে বলা আছে, প্রতিটি গুগল অ্যাকাউন্টে নিখরচায় ১৫ জিবি স্টোরেজ ক্যাপাসিটি দেওয়া হয়ে থাকে। ১ লা জুন ২০২১ (1st June 2021) -এর পর থেকে আপনি যা ছবি, কিংবা ভিডিও গুগল ফোটোজ ব্যাকআপে রাখুন না কেন, তা ওই ১৫ জিবি স্টোরেজ ক্যাপাসিটির অন্তর্গত। ঠিক যেমন বাকি গুগল পরিষেবা, গুগল ড্রাইভ বা জি-মেল-এ বাড়তি স্টোরেজ ক্যাপাসিটি কেনার অপশন থাকে, ঠিক তেমনই গুগল ফোটোজের ক্ষেত্রেও তা-ই হতে চলেছে।

google photos 2

গুগল স্টোরেজ ক্যাপাসিটি দেখা যাবে

তবে এর মাঝে কিছু সুসংবাদও রয়েছে। ১লা জুন, ২০২১-এর আগে আপলোড অথবা ব্যাক-আপ রাখা কোনও ভিডিও-ছবি গুগল অ্যাকাউন্টের সেই ১৫ জিবির মধ্যে গণ্য নয়। অনেকে মনে করছেন গুগল-এর এ হেন সিদ্ধান্তের কারণ তাদের সাবস্ক্রিপশন পরিষেবা। তারা চাইছে গুগল ওয়ান সাবস্ক্রিপশন পরিষেবার দিকে ইউজার যেন আরও বেশি ঝোঁকেন। সরকারি সেই মেলে আরও বলা রয়েছে যে, তারা জানেন সিদ্ধান্তটি একেবারে হালকা চালের নয়। এবং এটি একটি বড় পরিবর্তন। তাই গ্রাহকদের সহায়তা ভীষণভাবে কাম্য। ১৫ জিবির কতটা আপনি ব্যবহার করেছেন তা সময়ে সময়ে জানান দেবে গুগল। এতে আপনি বুঝতে পারবেন ঠিক কখন আপনি আপনার ফোনের ভিডিও-ছবি ব্যাক আপ নিয়ে থাকেন। শোনা যাচ্ছে, নতুন স্টোরেজ ম্যানেজমেন্ট টুল আনতে চলেছে গুগল। যা আপনার এই ব্যাকআপে রাখা বহু আবছা কিংবা অপ্রয়োজনীয় ছবিগুলোকে খুঁজে বের করে ডিলিট করতে পারবে।