বিয়ের আগে ত্বকের যত্নে কী কী করবেন?

ত্বক ভাল রাখার জন্য বিয়ের আগে রূপ রুটিনে কতগুলো ছোট ছোট বিষয় মনে রাখতে পারেন। এতে উপকার আপনারই।

বিয়ের আগে ত্বকের যত্নে কী কী করবেন?
আপনার ত্বকের স্বাস্থ্য যদি ভাল হয়, তাহলেই ব্রাইডাল মেকআপ মানাবে ভাল।
Follow Us:
| Updated on: Nov 25, 2020 | 6:33 AM

TV9 বাংলা ডিজিটাল: জীবনের বড় সিদ্ধান্তগুলোর মধ্যে বিয়ে (wedding) অন্যতম। নতুন ইনিংস শুরু করার দিনটি নিশ্চয়ই আত্মীয়-বন্ধুদের সঙ্গে শেয়ার করে নিতে চাইবেন আপনি। তার জন্য মাঞ্জা তো দিতেই হবেই। আপনার ত্বকের (skincare tips) স্বাস্থ্য যদি ভাল হয়, তাহলেই ব্রাইডাল মেকআপ মানাবে ভাল। ত্বক ভাল রাখার জন্য বিয়ের আগে রূপ রুটিনে কতগুলো ছোট ছোট বিষয় মনে রাখতে পারেন। এতে উপকার আপনারই।

ট্রিটমেন্ট অ্যাভয়েড করুন

বিয়ের ঠিক আগেই ত্বকের কোনও রকম ট্রিটমেন্ট না করানোই ভাল। কেমিক্যাল পিল বা লেজার ট্রিটমেন্ট করালে তার ফল পেতে কমপক্ষে তিন সপ্তাহ সময় লাগে বলে মনে করেন রূপ বিশেষজ্ঞদের বড় অংশ। সেই সময়টা হাতে না থাকলে এই ধরনের ট্রিটমেন্ট এড়িয়ে যাওয়াই ভাল।

আরও পড়ুন, শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

মুখে হাত দেবেন না

মুখে ব্রণ হলে অনেকেই সেটি হাত দিয়ে খুঁটে ফেলেন। এতে ত্বকের উপর দাগ তৈরি হয়ে যায়। তা মিলিয়ে যেতে সময় লাগে। হাতে লেগে থাকা ধুলো ময়লার কারণে ত্বকের ক্ষতি হতে পারে। তাই মুখে হাত না দেওয়ার অভ্যেস গড়ে তোলা প্রয়োজন।

bridal look

সময় থাকতে যত্ন নিন।

পরীক্ষা নয়

বিয়ের ঠিক আগেই অনেক হবু কনে বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করে ত্বকের উপর পরীক্ষা চালাতে শুরু করেন। এতে আখেরে ক্ষতিই হয়। কারণ যে কোনও প্রোডাক্ট আপনার ত্বকের ধরন অনুযায়ী সঠিক কিনা, তা বুঝতে সময় লাগে। যদি তা না হয়, বিয়ের ঠিক আগেই এ সব পরীক্ষা করে ত্বকের আরও ক্ষতি করার কোনও মানে নেই।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?

পর্যাপ্ত ঘুম

দিনে অন্তত আট ঘণ্টা ঘুম প্রয়োজন। বিয়ের আগে কিছুদিন কোনও রকম স্ট্রেস না নিয়ে আট ঘণ্টা ঘুমের অভ্যেস বজায় রাখতে হবে। এতে একদিকে যেমন ডার্ক সার্কেল বা ব্রণর সমস্যা কমবে, তেমনই ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং প্রাণবন্ত।

আরও পড়ুন, ব্র্যান্ডেড প্রোডাক্ট কিনলে কী মনে রাখবেন?

বিশ্বস্ত পার্লার

সাধারণ সময় রূপচর্চার জন্য মহিলারা যা যা করেন, বিয়ের আগে তার থেকে বেশি কিছু ট্রিটমেন্ট তাঁরা নেন। এক্ষেত্রে বেছে নিন বিশ্বস্ত পার্লার। আপনি যে বিশেষজ্ঞের কাছে এতদিন ট্রিটমেন্ট নিয়েছেন, স্পেশ্যাল ট্রিটমেন্টের দায়িত্বও তাঁকে দিন। আপনার ত্বকের ধরন এবং প্রয়োজন অনুযায়ী তিনিই আপনাকে সঠিক পরিষেবা দিতে পারবেন।