ব্র্যান্ডেড প্রোডাক্ট কিনলে কী মনে রাখবেন?

বাজারচলতি কোনও নামী ব্র্যান্ডের প্রোডাক্টও যদি আপনার ত্বকের উপযুক্ত না হয়, তাহলে নতুন বলেই তা ব্যবহার করবেন না।

ব্র্যান্ডেড প্রোডাক্ট কিনলে কী মনে রাখবেন?
কারও নির্দিষ্ট কিছু ব্র্যান্ড পছন্দের। কেউ বা এক্সপেরিমেন্ট করেন।
Follow Us:
| Updated on: Nov 25, 2020 | 6:32 AM

TV9 বাংলা ডিজিটাল: ব্র্যান্ডেড বিউটি প্রোডাক্ট (branded beauty product) ব্যবহার করতে অনেকেই ভালবাসেন। কারও নির্দিষ্ট কিছু ব্র্যান্ড পছন্দের। কেউ বা এক্সপেরিমেন্ট করেন। ব্র্যান্ডেড কোনও নতুন প্রোডাক্ট লঞ্চ করলে ঠিক কোন কোন বিষয় মাথায় রেখে কিনলে (shopping) আখেরে আপনি লাভবান হবেন, তার একটা লিস্ট সাজিয়ে দেওয়ার চেষ্টা করলাম আমরা।

ত্বকের যত্ন নিন (skin care)

নতুন কোনও বিউটি (beauty) প্রোডাক্ট বাজারে আসলেই তা কিনে ত্বকে প্রয়োগ করার প্রবণতা রয়েছে বিউটি ফ্রিকদের একটা বড় অংশের। কিন্তু এতে আখেরে আপনার ক্ষতি, বলে মনে করছেন রূপ বিশেষজ্ঞদের একটা বড় অংশ। আপনার ত্বকের উপযুক্ত না হলে, প্রোডাক্টটি কত দেখতে সুন্দর বা কতটা পকেট ফ্রেন্ডলি দাম, এই খোঁজ নেওয়ার কোনও মানে নেই। বাজারচলতি কোনও নামী ব্র্যান্ডের প্রোডাক্টও যদি আপনার ত্বকের উপযুক্ত না হয়, তাহলে নতুন বলেই তা ব্যবহার করবেন না। সবার আগে পরীক্ষা করে নিন, ওই নির্দিষ্ট প্রোডাক্ট আপনার ত্বকের জন্য কতটা উপকারী। ফলে প্রথম এবং প্রধান শর্ত ত্বকের যত্ন নিন।

আরও পড়ুন, ড্রামাটিক আই মেকআপ এভাবে ট্রাই করুন

ব্র্যান্ড রিসার্চ

যে কোনও ব্র্যান্ডেড প্রোডাক্ট কেনার আগে ব্র্যান্ড রিসার্চ জরুরি। যে কোনও নামকরা ব্র্যান্ড নতুন প্রোডাক্ট বাজারে আনলে বিশেষজ্ঞদের দিয়ে তা পরীক্ষা করিয়ে নেয়। প্রোডাক্ট লেবেলে তা লেখা থাকে। কখনও বা সেই ব্র্যান্ডের নির্দিষ্ট ওয়েবসাইটে কোন বিশেষজ্ঞ সেই প্রোডাক্টটিকে সার্টিফিকেট দিয়েছেন, তা উল্লেখ করা থাকে। সেই খুঁটিনাটি পড়ে নিন। কবে প্রোডাক্টটি তৈরি হয়েছে এবং কোন তারিখ পর্যন্ত তা ব্যবহার করা যাবে, তাও বিশদে লেখা থাকে। এই সব তথ্য সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই কোনও ব্র্যান্ডেড প্রোডাক্ট কিনুন।

eyeshadow

ত্বকের উপর পরীক্ষা করে কেনার সুযোগ থাকলে আগে একবার পরীক্ষা করে নিন।

প্রোডাক্টের গুণাগুণ

যে কোনও নতুন প্রোডাক্টের লেবেলে তার গুণাগুণ লেখা থাকে। একইসঙ্গে কোন কোন উপকরণ দিয়ে প্রোডাক্টটি তৈরি, তাও স্পষ্ট করে দেওয়া থাকে। সেগুলো দেখে নিন। এমন হতেই পারে, যে সব উপকরণে ওই নির্দিষ্ট প্রোডাক্ট তৈরি হয়েছে, তার কোনও একটিতে আপনার অ্যালার্জি রয়েছে। সেক্ষেত্রে সেই প্রোডাক্ট আপনার ত্বকের উপযোগী হলেও এড়িয়ে যেতে হবে।

আরও পড়ুন, শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

প্যাচ টেস্ট

সাধারণত ব্র্যান্ডেড প্রোডাক্ট দামি হয়। ত্বকের উপর পরীক্ষা করে কেনার সুযোগ থাকলে আগে একবার পরীক্ষা করে নিন। আর সেটা সম্ভব না হলে প্রোডাক্টের ছোট সাইজ কিনুন। যদি ত্বকের সমস্যা না হয়, তাহলে পরে বড় ভার্সান ট্রাই করতে পারবেন। আর যদি সমস্যা হয়, কম খরচে আপনার প্যাচ টেস্ট হয়ে যাবে।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?

অফারের ফাঁদ এড়িয়ে চলুন

অনেক ব্র্যান্ড নতুন প্রোডাক্ট লঞ্চ করলে নির্দিষ্ট কিছু অফার দেয় গ্রাহককে। সেই অফারের ফাঁদে পা দেবেন না। একান্তই আপনার প্রয়োজন হলে সেই প্রোডাক্ট অবশ্যই কিনুন। শুধুমাত্র অফারে পাওয়া যাচ্ছে বলে কিনবেন না।