শীতের আগে ঘরোয়া উপায়ে কীভাবে চুলের যত্ন নেবেন?

TV9 বাংলা ডিজিটাল: শীত (winter) আসছে। এ সময় ত্বক এবং চুলের (hair) বিশেষ যত্নের প্রয়োজন। আবহাওয়ার সঙ্গে সঙ্গে রুক্ষ্ম হয়ে যায় চুল। খুশকির সমস্যা বড় আকার ধারণ করে। একই সঙ্গে চুল পড়ে যায়। তাই আগে থেকেই যত্ন (winter hair care) নেওয়া শুরু করুন। হেয়ার কাট শীতের আগেই অনেকে চুল কাটিয়ে নেন। অথবা শেপ করে নিতে […]

শীতের আগে ঘরোয়া উপায়ে কীভাবে চুলের যত্ন নেবেন?
আগে থেকেই যত্ন নেওয়া শুরু করুন।
Follow Us:
| Updated on: Dec 07, 2020 | 5:40 PM

TV9 বাংলা ডিজিটাল: শীত (winter) আসছে। এ সময় ত্বক এবং চুলের (hair) বিশেষ যত্নের প্রয়োজন। আবহাওয়ার সঙ্গে সঙ্গে রুক্ষ্ম হয়ে যায় চুল। খুশকির সমস্যা বড় আকার ধারণ করে। একই সঙ্গে চুল পড়ে যায়। তাই আগে থেকেই যত্ন (winter hair care) নেওয়া শুরু করুন।

হেয়ার কাট

শীতের আগেই অনেকে চুল কাটিয়ে নেন। অথবা শেপ করে নিতে পছন্দ করেন। তার কারণ এই সময়টা মেনটেন করা সমস্যার। বড় চুল থাকলে প্রতিদিন শ্যাম্পু করা হয়তো হয়ে ওঠে না। ছোট চুলের ক্ষেত্রে সেই সমস্যা কম। তাই প্রয়োজনে পছন্দসই হেয়ার কাট করিয়ে নিন শীত আসার আগেই।

আরও পড়ুন, বিয়ের আগে ত্বকের যত্নে কী কী করবেন?

হেয়ার প্রোটেকশন

বাড়ির বাইরে বেরোলে যেমন সানস্ক্রিন ত্বকের জন্য মাস্ট, তেমনই চুলের ক্ষেত্রেও প্রোটেকশন দরকার। অন্তত শীতের সময় হেয়ার সিরাম ব্যবহার করুন। স্নানের পর প্রয়োজন মতো লাগিয়ে বাড়ির বাইরে বেরোবেন। এতে বাইরের ধুলো, ময়লা থেকে রক্ষা পাবে আপনার চুল।

হেয়ার প্যাক

মধুর সঙ্গে কলা বা অ্যালোভেরা জেল মিশিয়ে ঘরোয়া হেয়ার প্যাক তৈরি করুন। চুলে লাগিয়ে অন্তত ৩০ মিনিট শুকিয়ে যাওয়ার সময় দিন। এরপর হালকা গরম জলে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। অবশ্যই কন্ডিশনার লাগাবেন। সপ্তাহে অন্তত তিনদিন এই প্যাক ব্যবহার করলে চুল থাকবে মসৃণ এবং উজ্জ্বল।

hair

তেলে চুল তাজা।

হেয়ার স্পা

চুল ভাল রাখতে মাসে একবার করে হেয়ার স্পা করানোর পরামর্শ দেন রূপ বিশেষজ্ঞরা। শীতে বিশেষ যত্নের প্রয়োজন। সে কারণে সপ্তাহে দু’বার করে স্পা করাতে পারেন। সঠিক মাসাজ এবং স্টিম নেওয়ার মাধ্যমে রক্ত সঞ্চালও ভাল হবে। এতে ভাল থাকবে আপনার চুল।

আরও পড়ুন, ব্র্যান্ডেড প্রোডাক্ট কিনলে কী মনে রাখবেন?

তেলে চুল তাজা

ছোটবেলায় চুলে তেল দিয়ে টেনে বেঁধে দিতেন মা, মাসিরা। এই নস্টালজিয়া এখনও অনেকেরই রয়েছে। শীতে ফের ফিরে যান পুরনো দিনে। যেহেতু এই সময় চুল স্বাভাবিক উজ্জ্বলতা হারায়, তাই ময়শ্চারের বিশেষ প্রয়োজন। সপ্তাহে অন্তত তিনদিন স্নানের আধ ঘণ্টা আগে তেল গরম করে মাসাজ করতে পারেন। অথবা সারা রাত তেল লাগিয়ে রেখে সকালে চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে পারেন।

আরও পড়ুন, শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

পুষ্টিকর খাবার

আপনার ডায়েটের প্রতিফলন দেখা যাবে ত্বকে এবং চুলে। তাই ডায়েটে ফল বা শাকসব্জির মতো পুষ্টিকর খাবার রাখাটা বাধ্যতামূলক। একই সঙ্গে পরিমাণ মতো জল খেতে হবে। তবেই চুল গোড়া থেকে মজবুত হবে।