‘বিভিন্ন পদ থেকে সরানো হয়েছিল সৌমিত্রকে, মৃত্যুর পর নাটক হল’, বিস্ফোরক অধীর

TV9 বাংলা ডিজিটাল: সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রাপ্য সম্মান রাজ্য সরকার তাঁকে দেয়নি। বুধবার সকালে তিনি সৌমিত্রর গল্ফগ্রিনের বাড়িতে যান। এ দিন রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। অধীর বলেন, ‘‘সৌমিত্র চট্টোপাধ্যায়ের দেহ নিয়ে অনেক রাজনীতি, নাটক হয়ে গেল। অথচ তাঁকে আগে যে সব পদে বসানো হয়েছিল, ২০১১ সালে এই সরকার […]

'বিভিন্ন পদ থেকে সরানো হয়েছিল সৌমিত্রকে, মৃত্যুর পর  নাটক হল', বিস্ফোরক অধীর
'বিভিন্ন পদ থেকে সরানো হয়েছিল সৌমিত্রকে, মৃত্যুর পর নাটক হল', বিস্ফোরক অধীর
Follow Us:
| Updated on: Nov 20, 2020 | 5:24 AM

TV9 বাংলা ডিজিটাল: সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রাপ্য সম্মান রাজ্য সরকার তাঁকে দেয়নি। বুধবার সকালে তিনি সৌমিত্রর গল্ফগ্রিনের বাড়িতে যান। এ দিন রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী।

অধীর বলেন, ‘‘সৌমিত্র চট্টোপাধ্যায়ের দেহ নিয়ে অনেক রাজনীতি, নাটক হয়ে গেল। অথচ তাঁকে আগে যে সব পদে বসানো হয়েছিল, ২০১১ সালে এই সরকার ক্ষমতায় আসার পর তাঁর কাছ থেকে একে একে কেড়ে নেওয়া হয়।’’ তাঁর আরও অভিযোগ, “২০২০ সাল পর্যন্ত অনেক ছোট-বড় শিল্পীকে সম্মান জানানো হয়েছে। কিন্তু সৌমিত্রর মতো আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এক জন অভিনেতাকে সে ভাবে সম্মান জানানোর প্রয়োজন বোধ করেনি এই সরকার।” অধীর চৌধুরী অভিযোগ করলেন, সৌমিত্রবাবুর মরদেহ নিয়ে বাংলায় ‘নাটক’ হল। যদিও তৃণমূলের পাল্টা দাবি, অধীর চৌধুরীর দলই বা সৌমিত্র চট্টোপাধ্যায়কে ঠিক কতটা সম্মান দিয়েছে!

উল্লেখ্য, বাংলায় ক্ষমতায় আসার এক বছর পরেই সারাজীবনের অবদানের জন্য সৌমিত্রবাবুর হাতে চলচ্চিত্র পুরস্কার তুলে দেয় মমতার সরকার। সাংস্কৃতিক তথা বিনোদন জগতের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর যে ঘনিষ্ঠ বলয় তৈরি হয়েছিল, সেই সীমানার ধারেকাছে থাকেননি সৌমিত্র চট্টোপাধ্যায়। ২০১৭ সালে সৌমিত্রবাবুকে রাজ্যের সর্বোচ্চ সম্মান বঙ্গবিভূষণ দেওয়া হয়েছিল। এই প্রসঙ্গ তুলে ধরেই তৃণমূল শিবির পাল্টা বিঁধছে অধীর চৌধুরীকে।

আরও পড়ুন: ‘উনিও তাড়াননি, আমিও ছাড়িনি’, রামনগরের ‘মেগা শো’ থেকে এবার কীসের ইঙ্গিত দিলেন শুভেন্দু?

রাজ্য সরকারের কাছে অধীর আবেদন জানিয়েছেন, সৌমিত্রর স্মৃতির উদ্দেশে একটি সংগ্রহশালা নির্মাণের বিষয়ে। কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামে একটি চেয়ারের নামকরণ যাতে হয়, সে ব্যাপারে ভারত সরকারের কাছে আবেদন করবেন বলেও জানিয়েছেন অধীর।