শীতে বায়ুদূষণের কারণে খোলা হাওয়ায় কোন ব্যায়াম করবেন না?

বাড়ির বাইরে খোলা আবহাওয়ায় যে সব ব্যায়াম আপনি করেন, তা বাড়ির ভিতরে করতে পারবেন না।

শীতে বায়ুদূষণের কারণে খোলা হাওয়ায় কোন ব্যায়াম করবেন না?
জেনে নিন কোনটা করবেন, কোনটা করবেন না।
Follow Us:
| Updated on: Dec 04, 2020 | 12:52 PM

TV9 বাংলা ডিজিটাল: কোনও বদ্ধ জায়গায় নয়। বরং খোলা হাওয়ায় শরীরচর্চা (Exercise) করার উপকার সব সময়ই বেশি। শুধু শরীর নয়, খোলা হাওয়ায় ভাল থাকে মনও। উদ্বেগ, উত্তেজনা নিয়ন্ত্রণে থাকে। কিন্তু শীতকালে খোলা জায়গায় শরীরচর্চার (outdoor exercise) কিছু সমস্যা রয়েছে। ধরুন, আপনার খুব ভোরে শরীরচর্চার অভ্যেস। কিন্তু শীতকালের ভোর কুয়াশামাখা। আবার যাঁদের হাঁপানির সমস্যা রয়েছে, তাঁদের শীতেই বায়ুদূষণের কারণে কষ্ট বেশি বাড়ে। বাতাসে ভেসে বেড়ানো ধুলিকণার কারণে চোখও জ্বালা করে। আর এখন তো করোনা ভাইরাসের দাপট রয়েইছে। ফলে অনেককেই বাড়িতে শরীরচর্চার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এই পরিস্থিতিতে আপনাকে নির্দিষ্ট কিছু ব্যয়াম বেছে নিতে হবে। কারণ বাড়ির বাইরে খোলা আবহাওয়ায় যে সব ব্যায়াম আপনি করেন, তা বাড়ির ভিতরে করতে পারবেন না।

cycling

করোনার সময় জিম বন্ধ থাকার কারণে সাইকেল চালানো অনেকেরই পছন্দের আউটডোর এক্সসারসাইজ হয়ে উঠেছে।

১) দৌড় বা জগিংয়ের মতো অ্যারোবিক এক্সসারসাইজের অভ্যেস রয়েছে অনেকের। কিন্তু এই দুভাবে শরীরচর্চার সময় ফুসফুসের অনেক বাতাস প্রয়োজন। বাড়ির বাইরে দৌড়তে গিয়ে দূষিত বাতাস প্রশ্বাস হিসেবে নেওয়া ঠিক হবে না। এমনি সময়ে নাকের অভ্যন্তরে প্রশ্বাসের সঙ্গে আসা ধূলিকণা আটকে থাকার সম্ভবনা থাকে। কিন্তু দৌড়নো বা জগিংয়ের সময় সেই ফিল্টার হয় না।

আরও পড়ুন, মলদ্বীপে বিকিনির সাজে ছুটি কাটাচ্ছেন দিশা, সঙ্গে কে?

২) করোনার সময় জিম বন্ধ থাকার কারণে সাইকেল চালানো অনেকেরই পছন্দের আউটডোর এক্সসারসাইজ হয়ে উঠেছে। কিন্তু শীতকালে যেখানে বায়ুদূষণ এত বেড়ে যায়, উপরন্তু ধোঁয়াশার কারণে কিছুদিন সাইকেল চালানো বন্ধ রাখাই শ্রেয়।

৩) ক্রিকেট বা ফুটবল খেলে নিজেকে ফিট রাখা হয়তো কারও দৈনন্দিনের রুটিন। কিন্তু কয়েকটা দিন এগুলো বন্ধ রেখে ব্যাডমিন্টন, বাস্কেটবল বা টেবিল টেনিসের মতো ইনডোর গেম বেছে নিতে পারেন।

৪) আউটডোর ব্রিডিং এক্সসারসাইজও অনেকের দৈনন্দিন রুটিন। খোলা মাঠে বসে বড় করে শ্বাস নেওয়া বা ছাড়া অভ্যেস করেন অনেকে। শীতের বায়ু দূষণের কথা মাথায় রেখে আপাতত কিছুদিন সেটা বন্ধ রাখতে পারেন।

আরও পড়ুন, শাহরুখ-গৌরীর দিল্লির বাড়িতে কী রয়েছে জানেন?