India Vs China: কীভাবে ঘুরপথে চিনের বিরুদ্ধে স্ট্র্যাটেজি সাজাচ্ছে ভারত?

কেন চিনের গবেষণা জাহাজ ১ বছরের জন্য ডক করা নিষিদ্ধ করল শ্রীলঙ্কা? তবে পিছনে কী চিনের বিরুদ্ধে ভারতের নয়া স্ট্র্যাটেজি?ঘুরপথেও কী তবে চিনকে চাপে রাখার চেষ্টা?

India Vs China: কীভাবে ঘুরপথে চিনের বিরুদ্ধে স্ট্র্যাটেজি সাজাচ্ছে ভারত?
| Updated on: Jan 03, 2024 | 11:56 AM

চিনের বিরুদ্ধে জলপথে চাপ বাড়াতে ঘুঁটি সাজাচ্ছে ভারত। এবার সঙ্গে পেল শ্রীলঙ্কাকে। শ্রীলঙ্কার মাধ্যমে ঘুরপথে চাপ তৈরি করতে নেমেছে ভারত। কিন্তু কীভাবে? শ্রীলঙ্কা ভারতকে জানিয়েছে, ১ বছরের জন্য কোনও চিনা গবেষণা জাহাজকে তাদে বন্দরে ডক করতে দেবেনা। এখানেই শেষ নয়, এক্সক্লুসিভ ইকোনমিক জোন বা ইইজেড অঞ্চলেও মধ্যে কাজ করতে দেবে না। গত সপ্তাহে কূটনৈতিক মাধ্যমে ভারতকে এই স্থগিতাদেশের কথা জানানো হয়। কিন্তু এই সিদ্ধান্তে কীভাবে চাপ বাড়বে চিনের ওপর? আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা,

 

কিন্তু কীভাবে তৈরি হল চিনের ওপর এই ঘুরপথে চাপ বাড়ানোর প্রক্রিয়া?

কলম্বোর এই পদক্ষেপের অর্থ ,হাম্বানটোটা বিতর্কের পরে শ্রীলঙ্কার বর্তমান নেতৃত্বকে আকৃষ্ট করতে চীনা প্রচেষ্টার কাছে একটি ধাক্কা।

তারপর থেকেই কেন, হঠাৎ এই সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কা সরকার? সূত্রের খবর, শ্রীলঙ্কা ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রকে এখন চটাতে চাইছে না। কারণ, চিনা গবেষণা জাহাজ নিয়ে আপত্তি জানিয়েছে ভারত

গবেষণা জাহাজটি ২৫ শে অক্টোবর কলম্বো পৌঁছেছিল । চিনের পিপলস লিবারেশন আর্মির অন্তত ২৫টি জাহাজ ভারত মহাসাগরীয় অঞ্চলে প্রবেশ করেছে।এই নিয়ে ২০১৯ সাল থেকে ভারত মহাসাগরীয় অঞ্চলে মোট ৪৮টি চিনা বৈজ্ঞানিক গবেষণা জাহাজ মোতায়েন করা হল। জলপথে চিন শক্তি বাড়াবে, আর ভারত চুপ করে বসে থাকবে, তেমন তো হওয়ার কথা নয়। দক্ষিণ চিন সাগর দখলে ফিলিপিন্সের সঙ্গে হাত আগেই মিলিয়ে ভারতের নৌসেনা। যৌথ মহড়াও চলছে সাগরে। এবার শ্রীলঙ্কা চিনা জাহাজ ডক করার ক্ষেত্রে ছাড়পত্র না মেলাকে, আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মনে করছেন,এটা ভারেতরই জয় ঘুরপথে।

Follow Us: