মুখ্যমন্ত্রী নীতীশ হলেও, উপমুখ্যমন্ত্রী পদে মোক্ষম চাল বিজেপির

TV9 বাংলা ডিজিটাল: সপ্তমবার বিহারের  (Bihar) মসনদে বসতে চলেছেন নীতীশ কুমার (Nitish Kumar)। সোমবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করবেন তিনি। তবে সূত্রের খবর, এবার উপমুখ্যমন্ত্রী (Deputy Chief Minister) ও বিধানসভার অধ্যক্ষ (Speaker) মনোনয়নের ক্ষেত্রে মোক্ষম চাল দিতে চলেছে বিজেপি (BJP)। বিহারের উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন দু’জন। বিধানসভার অধ্যক্ষও মনোনীত হতে পারেন দু’জন। একইসঙ্গে খবর, […]

মুখ্যমন্ত্রী নীতীশ হলেও, উপমুখ্যমন্ত্রী পদে মোক্ষম চাল বিজেপির
Follow Us:
| Updated on: Nov 16, 2020 | 12:27 PM

TV9 বাংলা ডিজিটাল: সপ্তমবার বিহারের  (Bihar) মসনদে বসতে চলেছেন নীতীশ কুমার (Nitish Kumar)। সোমবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করবেন তিনি। তবে সূত্রের খবর, এবার উপমুখ্যমন্ত্রী (Deputy Chief Minister) ও বিধানসভার অধ্যক্ষ (Speaker) মনোনয়নের ক্ষেত্রে মোক্ষম চাল দিতে চলেছে বিজেপি (BJP)। বিহারের উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন দু’জন। বিধানসভার অধ্যক্ষও মনোনীত হতে পারেন দু’জন। একইসঙ্গে খবর, এবার উপমুখ্যমন্ত্রী হিসাবে থাকছেন না নীতীশের দীর্ঘদিনের সঙ্গী সুশীল মোদী। রবিবার গভীর রাত পর্যন্ত জেডিইউ (JDU) প্রধান নীতীশ কুমারের সঙ্গে বৈঠক করে বিহারের শীর্ষ বিজেপি নেতৃত্ব। সেখানেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

বিহার বিধানসভা ভোটে এবার দ্বিতীয় স্থান অধিকার করেছে বিজেপি। তবে, এনডিএ-তে ‘বড়দা’ তারা। তৃতীয় স্থানে নীতীশ কুমারের দল জেডিইউ। জোটের নিরিখে এনডিএ জিতলেও দুই শরিক বিজেপি ও জেডিইউয়ের প্রাপ্ত ভোটে ভালই ফারাক। প্রথম থেকেই জল্পনা ছিল নীতীশের ‘ভবিষ্যৎ’ নিয়ে।

সূত্র মোতাবেক, মুখ্যমন্ত্রী হিসাবে নীতীশ থাকলেও তাঁর আশপাশ ঘিরে থাকবেন বিজেপির নেতারাই। যেমন উপমুখ্যমন্ত্রী হিসাবে শোনা যাচ্ছে, তারকিশোর প্রসাদ ও রেণু দেবীর নাম। তারকিশোর চতুর্থবার কাটিহার (Katihar) আসন থেকে ভোটে জিতেছেন। বৈশ্য সম্প্রদায়ের তিনি। রাজনৈতিক জীবনের শুরু অখিল বিদ্যার্থী পরিষদের হাত ধরে। সঙ্ঘ পরিবারের সঙ্গেও ভাল যোগ তাঁর। অন্যদিকে রেণু দেবী ইবিসি (Extremely Backward Caste)-এর নোনিয়া (Nonia) সম্প্রদায়ের মুখ। তাঁর রাজনৈতিক জীবনের শুরু আরএসএস’র দুর্গা বাহিনীর হাত ধরে। বিহার প্রদেশ মহিলা মোর্চার দায়িত্বও সামলেছেন। ভোটে বেত্তিয়া (Bettiah) আসনে জয়ী হয়েছেন তিনি। এবার হয়তো সামলাবেন বিহারের উপমুখ্যমন্ত্রিত্ব।

এদিকে ২০০৫ সাল থেকে যতবার নীতীশ মুখ্যমন্ত্রী (Chief Minister) হয়েছেন যে সুশীল মোদী উপমুখ্যমন্ত্রী (Deputy Chief Minister) হিসাবে থেকেছেন এবার তাঁকে সরতে হচ্ছে বলেই খবর। সেক্ষেত্রে তাঁকে কেন্দ্রীয় কোনও মন্ত্রিত্বের দায়িত্ব দেওয়া হতে পারে।