উপত্যকায় ২৬/১১-র পুনরাবৃত্তির ছক ভেস্তে যেতেই উচ্চপর্যায়ের বৈঠকে মোদী, হাজির শাহ-ডোভাল

TV9 বাংলা ডিজিটাল: বৃহস্পতিবার সকালেই জম্মু কাশ্মীরের (Jammu Kashmir) নাগ্রোটায় হাইওয়েতে চার জইশ জঙ্গিকে নিকেশ করা হয়। তাদের কাছে থেকে উদ্ধার হওয়া বিস্ফোরক ও আগ্নেয়াস্ত্রর পরিমাণ দেখে মনে হয়েছিল, উপত্যকায় জেলা উন্নয়ন পর্ষদ নির্বাচনের সময় বড় নাশকতার পরিকল্পনা ছিল। এই ঘটনার পর ৪৮ ঘণ্টা কাটার আগেই জম্মু কাশ্মীরের সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার এক উচ্চপর্যায়ের […]

উপত্যকায় ২৬/১১-র পুনরাবৃত্তির ছক ভেস্তে যেতেই উচ্চপর্যায়ের বৈঠকে মোদী, হাজির শাহ-ডোভাল
PM Modi High level security meeting
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 7:52 AM

TV9 বাংলা ডিজিটাল: বৃহস্পতিবার সকালেই জম্মু কাশ্মীরের (Jammu Kashmir) নাগ্রোটায় হাইওয়েতে চার জইশ জঙ্গিকে নিকেশ করা হয়। তাদের কাছে থেকে উদ্ধার হওয়া বিস্ফোরক ও আগ্নেয়াস্ত্রর পরিমাণ দেখে মনে হয়েছিল, উপত্যকায় জেলা উন্নয়ন পর্ষদ নির্বাচনের সময় বড় নাশকতার পরিকল্পনা ছিল। এই ঘটনার পর ৪৮ ঘণ্টা কাটার আগেই জম্মু কাশ্মীরের সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার এক উচ্চপর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval) এবং গোয়েন্দাদের শীর্ষস্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মূলত গতকাল ঘটে যাওয়া এনকাউন্টার (Nagrota encounter) ও তার পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। সংবাদ সংস্থা এএনআই-এর তরফে কেন্দ্রের সূত্রকে উদ্ধৃত করা বলা হয়েছে, খতম হওয়া ওই চার জঙ্গি ২৬/১১-র বর্ষপূর্তিতে বড় নাশকতার ছক কষেছিল।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী মোদী পরপর দু’টি টুইট করেন। প্রথম টুইটে লেখেন, ‘পাকিস্তানের সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের ৪ জঙ্গির ব্যর্থতা এবং তাদের সঙ্গে উদ্ধার হওয়া বিরাট পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকের উপস্থিতি ইঙ্গিত দিচ্ছে যে বড় ধরনের ধ্বংসযজ্ঞ এড়ানো গিয়েছে।’ দ্বিতীয় টুইট ছিল, ‘আমাদের নিরাপত্তা বাহিনী আবারও চরম সাহসিকতা ও পেশাদারিত্বের পরিচয় দিয়েছে। সর্বদা সতর্ক থাকার জন্য তাদের ধন্যবাদ।’

প্রসঙ্গত, গতকাল ভোর পাঁচটা নাগাদ জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে নাগ্রোটা এলাকায় বান টোল প্লাজার কাছে একটি ট্রাক আটকানো হয় নিয়মমাফিক তল্লাশির জন্য। নিরাপত্তারক্ষীদের কাছে আগে থেকেই খবর ছিল, জঙ্গিদের গতিবিধি বৃদ্ধি পেতে চলেছে। সেই মতো সিআরপিএফ-র ১৬০ ও ১৩৭ নম্বর ব্যাটালিয়ন তৈরিই ছিল। ট্রাকটিকে পাকড়াও হলেই তার চালক চম্পট দেয়। জঙ্গিদের সঙ্গে মুখোমুখি এনকাউন্টার শুরু হয় নিরাপত্তারক্ষীদের। গুলির লড়াই থামার পর ওই জঙ্গিদের কাছে থেকে ১১টি একে ৪৭ রাইফেল, তিনটি পিস্তল এবং ২৯টি গ্রেনেড উদ্ধার হয়।

আরও পড়ুন: ‘সুপ্রিম’ হস্তক্ষেপের জের, অবশেষে আইনি সাহায্য পাবেন কেরলের ধৃত সাংবাদিক সিদ্দিক কাপ্পান

প্রাথমিকভাবে জম্মুর আইজিপি মুকেশ সিং জানিয়েছিলেন, সম্ভবত জম্মু কাশ্মীরের জেলা উন্নয়ন পরিষদের নির্বাচনের সময় নাশকতার পরিকল্পনা ছিল জঙ্গিদের। তবে এদিন কেন্দ্রীয় সূত্রে যে খবর উঠে এসেছে, তাতে নিশ্চিতভাবে বলা যায়, বড় ধরনের হামলা এড়ানো গিয়েছে।