ভারতকে আগাম ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া! চিনের ভাগ্যে ‘লবডঙ্কা’

কয়েক দিন আগেই আমেরিকার সঙ্গে 'বেকা' চুক্তি করেছে ভারত। সেই প্রসঙ্গে প্রশ্ন করা হলে বাবুস্কিন স্পষ্ট ভাবে কিছু বলেননি।

ভারতকে আগাম 'এস-৪০০' ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া! চিনের ভাগ্যে 'লবডঙ্কা'
ছবি- সংগৃহীত
Follow Us:
| Updated on: Nov 16, 2020 | 7:27 AM

TV9 বাংলা ডিজিটাল: ভারতকে আগাম ‘এস-৪০০ সারফেস টু এয়ার’ ক্ষেপণাস্ত্র দিতে ‘কঠোর পরিশ্রম’ করছে রাশিয়া (Russia)। বৃহস্পতিবার একথা জানালেন রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুস্কিন। শুধু তাই নয় ভারতীয় সেনার জন্য ২০০ ‘কামোভা কা ২২৬টি’ হেলিকপ্টার তৈরির জন্যও যৌথ ভাবে ভারতের সঙ্গে কাজ করছে রাশিয়া। দুই দেশের মধ্যে ‘মিউচুয়াল লজিস্টিকস সাপোর্ট এগ্রিমেন্টের ‘ মাধ্যমে এই কাজ চলছে। তবে ভারতকে ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র দিলেও চিনের সঙ্গে সেই চুক্তি ভেঙেছে রাশিয়া।

‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র হল অত্য়াধুনিক প্রযুক্তিতে তৈরি অস্ত্র যা ৪০০ কিলোমিটারের মধ্যে শত্রুপক্ষের উপর আঘাত হানতে পারে। ভারত ও চিন এই ক্ষেপণাস্ত্র কিনতে চেয়েছিল। ভারত পেলেও এইবার চিন পাচ্ছে না এই ক্ষেপণাস্ত্র। চিনের হাতে এই ক্ষেপণাস্ত্র তুলে না দেওয়ায় বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন যে করোনার কারণে হয়তো দেরি হচ্ছে। কিন্তু চুক্তি ভঙ্গ হওয়ায় কিছুটা হলেও অন্তর্দ্বন্দ্বের কথা বলছেন কূটনীতিবিদরা। উঠে আসছে রুশ বিজ্ঞানী ভেলেরি মিতকোর নামও। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়ার প্রযুক্তি অবৈধ ভাবে চিনের হাতে তুলে দেওয়ায় গ্রেফতার হন ভেলেরি মিতকো। তদন্তে দেখা যায় বহুদিন ধরে চিনের সঙ্গে সম্পর্ক রয়েছে এই বিজ্ঞানীর। মিতকোর ঘটনার ১ মাস পরেই চুক্তি বাতিল করল রাশিয়া। তাই মিতকোর চিন যোগের সঙ্গে চুক্তি বাতিলের যোগসূত্র থাকতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: দুর্বল হয়েছে কি মারণ ভাইরাস! বেড়েছে টেস্ট, তবু ৪ মাসে সর্বনিম্ন করোনা আক্রান্ত দেশে

Russia

রাশিয়া যে ভারতকে আগাম ক্ষেপণাস্ত্র দিতে উৎসাহী তা রাশিয়ান ডেপুটি চিফ অব মিশন বাবুস্কিনের কথায় স্পষ্ট। কয়েক দিন আগেই আমেরিকার সঙ্গে ‘বেকা’ চুক্তি করেছে ভারত। সেই প্রসঙ্গে প্রশ্ন করা হলে বাবুস্কিন স্পষ্ট ভাবে কিছু বলেননি। ঘুরিয়ে তিনি জানান, ভারত ও মস্কোর প্রতিরক্ষা চুক্তিতে কোনও বিদেশি নিয়ন্ত্রণ আসবে না কোনও বিদেশি হস্তক্ষেপও হবে না। বাবুস্কিন আরও জানান, তারা ভারতের সঙ্গে আমেরিকা-সহ অন্যান্য দেশের সম্পর্ক কাছ থেকে দেখছেন। কিন্তু তারা নিশ্চিত যে ভারত যে কোনও দেশের সঙ্গে চুক্তি করুক না কেন ভারত কখনওই রাশিয়ার প্রাধান্যকে কমতে দেবে না।