Air chief marshal Amar Preet Singh: লাদাখে LAC-র কাছে দ্রুত সামরিক পরিকাঠামো গড়ছে চিন, প্রস্তুত ভারতও, জানিয়ে দিলেন নতুন বায়ুসেনা প্রধান

Air chief marshal Amar Preet Singh: লেবাননে হিজবুল্লা গোষ্ঠীর ঘাঁটিগুলি লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে ইজরায়েল। তাদের বিমান হামলায় হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লাহের মৃত্যু হয়েছে। ইজরায়েলের মতো শত্রুকে আক্রমণের ক্ষমতা ভারতের রয়েছে বলে এদিন মন্তব্য করেন বায়ুসেনা প্রধান।

Air chief marshal Amar Preet Singh: লাদাখে LAC-র কাছে দ্রুত সামরিক পরিকাঠামো গড়ছে চিন, প্রস্তুত ভারতও, জানিয়ে দিলেন নতুন বায়ুসেনা প্রধান
নতুন বায়ুসেনা প্রধান অমরপ্রীত সিং
Follow Us:
| Updated on: Oct 04, 2024 | 4:18 PM

নয়াদিল্লি: দিন চারেক আগেই ভারতীয় বায়ুসেনার প্রধান হয়েছেন তিনি। আর দায়িত্ব নেওয়ার পর নতুন বায়ুসেনা প্রধান অমরপ্রীত সিং শুক্রবার বললেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর, বিশেষ করে লাদাখ সেক্টরে দ্রুত সামরিক পরিকাঠামো গড়ে তুলছে চিন। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতও যে তার সামরিক পরিকাঠামো উন্নত করছে, সেকথা জানিয়ে দিলেন নতুন বায়ুসেনা প্রধান। তিনি স্পষ্ট বার্তা দিলেন, চিন যদি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর তার সামরিক পরিকাঠামো বাড়ায়, ভারতও চুপ করে বসে নেই। একইসঙ্গে অমরপ্রীত সিং বলেন, ভবিষ্যতে নিরাপত্তা ব্যবস্থার চ্যালেঞ্জের মোকাবিলার জন্য ভারতের দেশীয় অস্ত্র ব্যবস্থার উন্নতি খুবই গুরুত্বপূর্ণ।

গত ৩০ সেপ্টেম্বর এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরির জায়গায় বায়ুসেনার প্রধান হিসেবে দায়িত্ব নেন এপি সিং। আগামী ৮ অক্টোবর বায়ুসেনা দিবস। তার আগে শুক্রবার সাংবাদিক বৈঠক করেন বায়ুসেনা প্রধান এপি সিং। সাংবাদিক বৈঠকে বিশ্বের বিভিন্ন প্রান্তে যুদ্ধ পরিস্থিতির প্রসঙ্গ উঠে। তখন বায়ুসেনা প্রধান বলেন, “ভবিষ্যতে কোনওরকম নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দেশের তৈরি অস্ত্র ভাণ্ডার খুব গুরুত্বপূর্ণ।” ২০৪৭ সালের মধ্যে ভারতীয় বায়ুসেনার হাতে দেশের তৈরি সমস্ত যুদ্ধাস্ত্র থাকা উচিত বলে তিনি মন্তব্য করেন।

এদিন বায়ুসেনা প্রধান আরও জানান, রাশিয়া থেকে তিন ইউনিট এস-৪০০ মিসাইল সিস্টেম ভারতে এসে গিয়েছে। আগামী বছরের মধ্যে বাকি দুই ইউনিট পাঠাবে বলে প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

এই খবরটিও পড়ুন

সাংবাদিক বৈঠকে বায়ুসেনা প্রধান এপি সিং

লেবাননে হিজবুল্লা গোষ্ঠীর ঘাঁটিগুলি লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে ইজরায়েল। তাদের বিমান হামলায় হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লাহের মৃত্যু হয়েছে। ইজরায়েলের মতো শত্রুকে আক্রমণের ক্ষমতা ভারতের রয়েছে বলে এদিন মন্তব্য করেন বায়ুসেনা প্রধান। ২০১৯ সালে বালাকোটে বায়ুসেনার হামলার কথা উল্লেখ করেন তিনি। প্রসঙ্গত, ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে বিমান হামলা চালায় ভারতীয় বায়ুসেনা।